আওয়ামী লীগের ব্যর্থতার কারণে বিএনপির জন্ম হয়েছিল – এইচ এম রাশেদ খান

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান বলেছেন, ১৯৭৪ সালে আওয়ামীলীগ এদেশের জনগণকে দূর্ভিক্ষ উপহার দিয়েছিল। পরিধেয় বস্ত্র বিক্রি করে তারা চাল কিনে খেয়েছে। লজ্জা নিবারণের জন্য মা-বোনেরা লতাপাতা আর মাছের জাল ব্যবহার করেছে। তখন বিএনপির জন্ম হয়েছিল আওয়ামী লীগের ব্যর্থতার কারণে। বিএনপির জন্ম হয়েছিল এমন একটি রাজনৈতিক শূন্যতায়, যে শূন্যতার সৃষ্টি করেছিল আওয়ামী লীগ। জিয়াউর রহমানের ডাকে মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। মূল চেতনা ছিল গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠা করা। যখন আওয়ামী লীগ নিজের ক্ষমতা চিরস্থায়ী করার জন্য একদলীয় শাসন বাকশাল প্রতিষ্ঠা করেছিল, তখন যে শূন্যতার সৃষ্টি করল, তা পূরণের জন্যই জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেন।

তিনি আরোও বলেন, বর্তমানেও আওয়ামী সরকার জোর করে ক্ষমতা দখল করে সম্পূর্ণ বেআইনিভাবে ক্ষমতায় টিকে আছে। নির্বাচন ব্যবস্থাকে তারা ধ্বংস করে দিয়েছে। মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করেছে। ক্ষমতায় ঠিকে থাকতে সারাদেশে তারা ত্রাসের রাজত্ব কায়েম করেছে। দুর্নীতি আর লুটপাট করে দেশের অর্থনীতিকে পঙ্গু করে ফেলেছে। চলমান এই সংকট থেকে উত্তরণে অতীতের ন্যায় এখনোও বিএনপির নেতাকর্মীরা দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমান এর নেতৃত্বে রাজপথে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছে। লক্ষ্য একটাই ফ্যাসিস্ট সরকারের হাত থেকে দেশ ও জনগণকে ম্ক্তু করে জনগণের সরকার প্রতিষ্ঠা করা। সকল হামলা মামলা , গ্রেফতার-নির্যাতন উপেক্ষা করে জনগণের অধিকার প্রতিষ্ঠায় স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা যেকোন ত্যাগ স্বীকারে প্রস্তুত।

তৃণমূল পর্যায়ে স্বেচ্ছাসেবক দলকে শক্তিশালী করার লক্ষ্যে ওয়ার্ড কমিটি গঠনকল্পে আজ ১জুন বুধবার সকাল ১১টায় চট্টগ্রাম মহানগরীর আওতাধীন চান্দগাঁও থানা স্বেচ্ছাসেবক দলের কর্মীসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধান বক্তার বক্তব্যে মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু বলেন, দেশে গণতন্ত্র নেই, মানুষের ভোটাধিকার নেই এবং এদেশের মানুষ আজকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে অসহায়। সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে পারছে না। কারণ, দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে জড়িত সরকারের সিন্ডিকেটের লোকেরা। শ্রীলংকায় মন্ত্রী এমপিদের রাস্তাঘাটে লাঞ্চিত করেছে তাদের জনগণ। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এদেশের অভুক্ত জনগণও অবৈধ সরকারের মন্ত্রী এমপিদের লাঞ্চিত করার সময় ঘনিয়ে এসেছে।

চান্দগাঁও থানা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক সাজিদ হাসান রনি ও সদস্য সচিব মোঃ শহীদুজ্জামান এর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি তোফাজ্জল হোসেন, সহ-সভাপতি এড.সাইদুল ইসলাম, মামুনুর রহমান, সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, সিনিয়র যুগ্ম সম্পাদক আলী মর্তুজা খান, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, এম.আবু বক্কর রাজু, সহ- সাধারণ সম্পাদক আব্দুল আহাদ রিপন, সাজ্জাদ হোসেন, নুহ গাজী সেলিম, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ নাছির উদ্দিন, সমাজ কল্যাণ সম্পাদক জাহেদ হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মীর কাশেম, চান্দগাঁও থানা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহবায়ক জহুরুল ইসলাম জহির, আশরাফ উদ্দিন টিপু, হোসাইন মোহাম্মদ মাসুম, কামাল হোসেন খোকন, ইসহাক জয়, সদস্য নজরুল ইসলাম বক্কন, আরিফুর রহমান হিরু, মো. হারুন, মো. শাহালম, মো. ফিরোজ, রুবেল চৌধুরী, মো.সাইফুদ্দিন, সাইফুল ইসলাম, মো. ওসমান, নুরুল ইসলাম, মো. ইদ্রিস সহ থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ।