বাঁশখালীর চাম্বল ইউপি নির্বাচন স্থগিত
প্রার্থী মুজিবুল হকের বিরুদ্ধে ইসির মামলার নির্দেশ

জোবাইর চৌধুরী  , বাঁশখালী ::

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোটাররা বাটন চাপতে না পারলে তা চাপার জন্য ভোটকেন্দ্রে নিজের লোক রাখার ঘোষণা দেওয়া চট্টগ্রামের আওয়ামীলীগের চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়েরের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৫ মে) উপজেলা নির্বাচন কর্মকর্তা ও চট্টগ্রাম সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তাকে এই নির্দেশনা দিয়ে চিটি পাঠিয়েছেন ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।

নির্দেশনায় বলা হয়েছে- ১৫ জুন অনুষ্ঠিতব্য চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরী ঘোষণা দেন যে, ভোটকেন্দ্রে ইভিএমের বাটন টিপতে না পারলে টিপে দেওয়ার জন্য নিজের লোক রাখবেন এবং ইভিএমকে যথেচ্ছভাবে ব্যবহার করে বিজয় ছিনিয়ে আনার হুমকি দিয়েছিলেন। একই সঙ্গে ইভিএম না থাকলে রাতেই সব ভোট নিয়ে ফেলতেন এমন বক্তব্য বিভিন্ন পত্রিকা, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর প্রকাশিত হয়।

পরবর্তীতে স্থানীয় প্রশাসন ও নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তদন্তে এসব বক্তব্য সত্য প্রমাণিত হয়। এই কার্যক্রম ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা-২০১০ এবং দন্ড বিধি অনুযায়ী অপরাধ সংঘটিত করছেন তিনি।

এই প্রেক্ষাপটে চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের জন্য (জিআর মামলা) নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। এ অবস্থায় ওই সিদ্ধান্ত অনুসারে মামলা দায়েরের লক্ষ্যে এজাহার দায়ের ও প্রাসঙ্গিক অন্যান্য ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেছেন।

অপর এক নির্দেশনায় বলা হয়েছে-আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য বাঁশখালীর চাম্বল ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিতের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে। এ অবস্থায় ওই সিদ্ধান্ত অনুসারে গণবিজ্ঞপ্তি জারিসহ পদ্ধতিগতভাবে কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ ফয়সাল আলম বলেন, চাম্বল ইউপির নির্বাচন স্থগিতের নির্দেশনা আমার কাছে এসেছে। নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলাধীন চাম্বল ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন। এই অবস্থায় ওই সিদ্ধান্ত অনুসারে গণবিজ্ঞপ্তি জারিসহ পদ্ধতিগতভাবে কার্যক্রম নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ কামাল উদ্দিন বলেন, চাম্বলের নির্বাচন স্থগিতের বিষয়ে অবগত হয়েছি, তবে এখনও পর্যন্ত চাম্বল ইউপি চেয়ারম্যান প্রার্থী মুজিবুলের বিরোদ্ধে নির্বাচন কমিশন থেকে মামলার এজাহার হাতে এসেনি। নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ২৮ মে সামাজিক যোগাযোগ মাধ্যমে চাম্বল ইউনিয়ন পরিষদের (ইউপি) নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীর নির্বাচনী পথ সভায় দেওয়া বক্তব্যের একটি ভিডিও ভাইরাল হয়। ঐ ভিডিওতে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় দেওয়া বক্তব্যে মুজিবুল হক চৌধুরীকে বলতে শোনা যায়, ‘তো এখানে ইভিএম একটা করেছে সরকার। তো কী করতাম ? একটু কষ্ট করে গিয়ে আঙুলে চাপ দিয়ে ভোট দিতে হবে? চাপ দিতে না পারলে চাপ দেওয়ার জন্য সেখানে আমার লোক থাকবে। ইভিএম না হলে আপনাদের কাউকে আমি খুজতাম না। রাতেই সব ভোট নিয়ে ফেলতাম। আপনারাত আমাকে জানেন, আমি’ত ঐ খেলোয়াড এক জনই ২০ হাজার নিয়ে ফেলি। তো সবাই আমাকে একটু দোয়া করবেন সকলে।’