বিএম ডিপোর আগুন থামছে না কিছুতেই

বাংলাদেশ মেইল ::

বিএম ডিপোর আগুন নেবাতে হিমসিম খেতে হচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীদের। প্রাণান্ত চেষ্টায় কনটেইনারের আগুন নিবানো সম্ভব হলেও থেমে বিস্ফোরণ নতুন আতঙ তৈরি করছে। আকাশ থেকে ধোঁয়ার কুন্ডলী ছাড়া কিছুই দেখা যাচ্ছে না।

সীতাকুণ্ডের কদমরসুল এলাকার আশপাশের এলাকার মানুষের কাছে এ যেন যুদ্ধ পরিস্থিতি। কিছুতেই আগুনের লেলিহান শিখা নিয়ন্ত্রণে আসছে না। ডিপোর বাইরে স্বজনদের খুঁজে ভীড় করেছেন শতাধিক মানুষ। কেউ কেউ আবার ডিপোর ভেতরে প্রবেশ করছেন সাহস নিয়ে।

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত তিন শতাধিক মানুষ। কেমিক্যালের কনটেইনার থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসংলগ্ন সীতাকুণ্ডের শীতলপুর এলাকায় ৭০ কানি জায়গার ওপর কনটেইনার ডিপোটি অবস্থিত। ২০১১ সালে আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমান ও সুইজারল্যান্ডের এক ব্যক্তির যৌথ মালিকানায় ডিপোটি চালু হয়। আমদানি-রপ্তানি করা বিভিন্ন পণ্য এই ডিপোতে রাখা হয়।

সরেজমিন দেখা যায়, ডিপোর ভেতরে ৫০০ মিটারের একটি টিনের শেড রয়েছে। এই শেডের টিনের পুরো অংশ উড়ে গেছে। বাতাসে উড়ছে ছাই। আশপাশে ছড়িয়ে-ছিটিয়ে আছে টিনের ভাঙা অংশ।