দশ সার্ভেয়ারকে বদলি
ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ,একই কৌশলে সক্রিয় দালাল চক্র

বাংলাদেশ মেইল::

চট্টগ্রামের ভূমি অধিগ্রহণ শাখায় সরকারী প্রকল্পে ক্ষতিপুরনের টাকা হাতিয়ে নেবার অভিনব কৌশল বারবার ধরা পড়ছে জেলা প্রশাসনের হাতে। জাল পাওয়ায় অব এটর্নি দলিল তৈরি করে প্রকৃত ভূমি মালিকদের টাকা তুলে নিচ্ছে একটি সংঘবদ্ধ চক্র।

২০২১ সালের নভেম্বরে ভূয়া আমমোক্তারনামা তৈরি করে ‘জহুরা বেগম ‘ নামের এক মহিলাকে ব্যবহার করে প্রতারক চক্র ২ কোটি ৮৬ লক্ষ টাকা্র চেক ইস্যু করিয়ে নেয়৷ এমন জালিয়াতির ঘটনার পর চট্টগ্রামের জেলা প্রশাসক মুমিনুর রহমান কঠোর অবস্থান নেন ভূমি অধিগ্রহণ শাখার দালালদের বিরুদ্ধে। জেলা প্রশাসক কার্যালয়ের বিভিন্ন স্থানে সিসিটিভি স্থাপন করার কারনে অধিগ্রহণ শাখায় দালালদের আনাগোনা কিছু কমেছিল।

কিন্তু  রবিবার (১৭ জুলাই) একই কৌশলে জাল পাওয়ায় অব এটর্নি দলিল তৈরি করে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের অধিগ্রহণ করা  ৩.৫০ জমির বিপরীতে ক্ষতিপূরনের  ২,৪৯,১৭,৬০২.৫০ ( দুই কোটি ঊনপঞ্চাশ লাখ সতের হাজার ছয়শত দুই টাকা পঞ্চাশ পয়সা) তুলে নেবার চেষ্টা করে জেলা প্রশাসনের হাতে আটক হয়েছে ‘ শাহ আলম ‘ নামের আরেক দালাল।

জেলা প্রশাসনে অধিগ্রহণ শাখার তথ্যমতে, মিরসরাই অর্থনৈতিক জোনের এল.এ মামলা নং ১৩/১৭-১৮ (বিএস খতিয়ান: ৩৬৭, বিএস দাগ নং- ১০৮৭ম) দক্ষিণ মঘাদিয়ার অধিগ্রহণ করা জমির বিপরীতে জাল আমমোক্তার নামা তৈরি করে ক্ষতিপুরনের অর্থ সংগ্রহ করার চেষ্টা করছিলেন এই সংঘবদ্ধ প্রতারক চক্র।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের অধিগ্রহণকৃত  জমির ক্ষতিপূরনের টাকা তোলার জন্য ভুমি মালিকের কাছে থেকে ‘ পাওয়ার অব এটর্নি ‘ নিয়ে অধিগ্রহণ শাখায় একটি আবেদন জমা দেয় শাহআলম।  ভূমির প্রকৃত মালিক মৃত খায়রুল বশরের ওয়ারিশদের সাথে কথা বলে জেলা প্রশাসন জানতে পারে ‘আমমোক্তারনামা দলিল’ জাল। নিশ্চিত হবার পরে এল.এ. শাখার সার্ভেয়ার আব্দুল মোমেন,  অফিস সহকারী মোহাম্মদ শোয়েব ও এল.এ.ও এহসান মুরাদ  হাতেনাতে জালিয়াত চক্রের এই সদস্যকে আটক করেন।পরবর্তীতে জেলা প্রশাসকের নির্দেশনায় পুলিশে সোপর্দ করা হয়।

অতিরিক্তি জেলা প্রশাসক (এল.এ.)  মাসুদ কামাল জানান, এর আগে ভিন্ন একটি প্রতারক চক্রকে জাল ‘পাওয়ার অব এটর্নি ‘ ব্যবহার করে ভূমি অধিগ্রহণের দুই কোটি ৮৬ লক্ষ টাকার চেকসহ আটক করা হয়েছিল। এরপর থেকে ‘পাওয়ার অব এটর্নি ‘ নিয়ে কেউ আবেদন করলে নিবিড় পর্যবেক্ষণ করার নির্দেশনা রয়েছে। ‘

মাসুদ কামাল বলেন, আটক হওয়া প্রতারক শাহ আলম জানিয়েছিল জমির মুল মালিক আমেরিকায় বসবাস করে। এ বিষয়টি নিয়ে সন্দেহ হলে কৌশলে দুই ঘন্টা সময় নেয়া হয় শাহ আলমের কাছ থেকে। এই সময়ের মধ্যে ভূমি মালিকদের সাথে কথা বলে নিশ্চিত হওয়া যায় যে, তারা কাউকে পাওয়ার দেন নি। ‘

অতিরিক্তি জেলা প্রশাসক (এল.এ.)  মাসুদ কামাল জানান, আটক হওয়া শাহ আলম জাল আমমোক্তারনামার বিষয়টি স্বীকার করেছেন। শাহ আলম এই দালাল চক্রের আরও দুই জনের নাম বলেছে। এই বিষয়ে মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে। ‘

আটক শাহ আলম বলেন, মিরসরাইয়ে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ নেওয়ার কাজে জড়িত জুবায়ের ও ফখরুল নামের দুই দালালের মাধ্যমে এ কাজ করেছি।  ‘

এরআগে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় ‘জহুরা বেগম’ নামের এক মহিলাকে ব্যবহার করে ২ কোটি ৮৬ লক্ষ টাকার ক্ষতিপূরণের  চেক সংগ্রহ করে ব্যাংকে জমা দেবার সময় ধরা পড়েছিল আরেকটি চক্র। সেই ঘটনায় আটক হবার পরে ১৬৪ ধারার জবানবন্দিতে এলএ শাখর সার্ভেয়ার খাজা উদ্দিন, বাঁশখালী ভূমি অফিসের চেইনম্যান নিজাম উদ্দিন, কথিত সাংবাদিক নিজাম উদ্দিন খানের নাম বলে দেন ‘জহুরা বেগম’। সেই আলোচিত জালিয়াতির চেষ্টায় জহুরাসহ তিনজন আটক হলেও, ধরা ছোঁয়ার বাইরে রয়েছেন এশিয়ান টেলিভিশনের করেসপন্ডেন্ড পরিচয় দেয়া ‘ প্রতারক নিজাম উদ্দিন খান’ । আলোচিত জহুরা কেইসের পর আবারও নতুন চক্র আটক করেছে ভূমি অধিগ্রহণ শাখা।

আমমোক্তারনামা নং ২৩৬৪, তাং ০৮/০৯/২০২১ বিশ্লেষন করে দেখা যায় স্বাক্ষীসহ যাবতীয় নিয়ম রীতি অনুসরণ করে এটি তৈরি করা হয়েছে। এরআগেও রেজিস্ট্রার্ড জাল ‘পাওয়ায় অব এটর্নি ‘ উপস্থাপন ধরা পড়েছিল জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায়  কিন্তু জাল পাওয়ায় অব এটর্নি তৈরির সাথে জড়িত চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব হয় নি কখনো।

চট্টগ্রামের জেলা প্রশাসক মুমিনুর রহমান বলেন,এর আগেও একাধিক প্রতারণার ঘটনায় ১১ জনকে আটক করা হয়। এদের মধ্যে কয়েকজন জেলা প্রশাসনের কর্মচারী। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ‘

এসব ঘটনায় বিভিন্ন ধরনের প্রভাবশালী ব্যক্তিদের নিয়ে বড় ধরনের চক্র জড়িত থাকার কথা পুলিশের তদন্তে উঠে এসেছে বলে জানান জেলা প্রশাসক।

এদিকে, রবিবার (১৭ জুলাই)  চট্টগ্রাম জেলায় কর্মরত ১০ সার্ভেয়ারকে একযোগে বদলি করা হয়েছে। অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব)  ড. প্রকাশ কান্তি চৌধুরী  স্বাক্ষরিত এক আদেশে তাদের বদলি করা হয়েছে।

বিএম/ভূমি