স্কোয়াড্রন লিডার শাফায়াতের নামে সড়কের নামফলক উন্মোচন

বাংলাদেশ মেইল ::

২০১৫ সালের ১৩ই মে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের পাশেই এক মর্মান্তিক বিমান দুর্ঘটনায় পড়ে বিধ্বস্ত হয় বিমান বাহিনীর এম আই ১৭ মডেলের একটি হেলিকপ্টার। সেই দুর্ঘটনায় গুরুতর আহত হন পাইলট প্রশিক্ষক স্কোয়াড্রন লিডার শাফায়াত সরোয়ার। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে এবং সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত  মৃত্যুর কাছে হার মানেন বিমান বাহিনীর মেধাবী এই কর্মকর্তা ।

দূর্ঘটনার  প্রায় সাত বছর পর বিমানবন্দর সড়কের একটি অংশকে স্কোয়াড্রন লিডার শাফায়াতের নামে নামকরন করা হয়েছে। রবিবার এই সড়ক উদ্বোধন করেছেন  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

রবিবার (৩ জুলাই) পতেঙ্গা বিমান বন্দর সড়কে অবস্থিত  জহুরুল হক ঘাঁটি সংলগ্ন স্কোয়াড্রন লিডার মরহুম মো: সাফায়াত সরওয়ার এর নামে সড়কটির নামকরন ও ফলক উম্মোচন করেন সিটি মেয়র। এসময় বিমান বাহিনীর জহুরুল হক ঘাঁটির অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মু. কামরুল ইসলাম বিএসপি,জিইউপি উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে আয়োজিত ফলক উন্মোচন ও নামকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র  বলেন, আমাদের মুক্তিযুদ্ধে বিমানবাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। ১৯৭১ সালে বিমান বাহিনীর চৌকস অফিসাররা জীবন বাজি রেখে যে অভিযান পরিচালনা করেছেন তার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে বিজয়ের দ্বার উন্মোচিত হয়েছিল যা ইতিহাসে গৌরবের অধ্যায় হিসেবে সাক্ষ্য বহন করবে।

তিনি আরো বলেন, স্কোয়াড্রন লিডার শাফায়েত সরোয়ার ছিলেন একজন চৌকস কর্মকর্তা। তিনি সাহস ও মেধা দিয়ে বিমান বাহিনীতে গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছিলেন। কিন্তু দুর্ভাগ্যজনক পেশাগত দায়িত্ব পালনকালে এক মর্মান্তিক দূর্ঘটনায় তাকে প্রাণ দিতে হয়। এই ধরনের চৌকস অফিসারদের আত্মত্যাগের ফলে বাংলাদেশের বিমান বাহিনী আজ বিশেষ মর্যাদার আসনে আসীন হয়েছে।

নামফলক উম্মোচনকালে উপস্থিত ছিলেন-বাংলাদেশ বিমান বাহিনী জহিরুল হক ঘাঁটির ইয়ার কমান্ডিং অফিসার এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ কামরুল ইসলাম বিএসপি, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সালেহ আহমদ চৌধুরী, চসিক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম,  প্রকৌশলী আবু সালেহ, নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম, মরহুমের পিতা সরওয়ার মোঃ শহিদ উল্লাহ ও মাতা শারমিন আক্তার প্রমুখ।

এরআগে, ২০২০ সালের ১৯ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগ সিটি কর্পোরেশন-২, ঢাকার উপসচিব মো. এমদাদুল হক চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চট্টগ্রামের বিমানবন্দর সড়কের ‘ড্রাই-ডক হতে বিমান বাহিনী ঘাঁটি পর্যন্ত’ সড়কটির নাম ‘স্কোয়াড্রন লিডার মরহুম মোহাম্মদ শাফায়েত সরোয়ার সড়ক’ নামকরণের প্রশাসনিক অনুমোদন দেয়া হয়েছিল।

উল্লেখ্য, স্কোয়াড্রন লীডার মো. শাফায়াত সরোয়ার (কিশোর) চট্টগ্রামের কৃতি সন্তান এবং বিশিষ্ট ব্যাংকার কমার্স ব্যাংক লিমিটেডের অবসরপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট সরওয়ার মোহাম্মদ শহীদ উল্লাহ এবং ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষিকা শার্মিন আকতার দম্পতির কনিষ্ট পুত্র।