ছেলের নামে ঠিকাদারি
চসিকের প্রধান প্রকৌশলী রফিকের বিরুদ্ধে তদন্ত শুরু

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিকের বিরুদ্ধে উঠা নানা অনিয়ম ও দূর্নীতির তদন্ত শুরু করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। রবিবার (১১ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম সিটি করপোরেশন কার্যালয়ে স্থানীয় সরকার  মন্ত্রণালয়ের তিন সদস্যের তদন্ত কমিটি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের নথি নীরিক্ষা করেছেন।

তদন্ত কমিটি আগামীকালও চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামের বিরুদ্ধে উঠা বিভিন্ন অভিযোগ খতিয়ে দেখবেন। সাক্ষ্য গ্রহন করবেন অভিযোগকারীর। কিন্তু অভিযোগকারী ‘জামাল হোসেন’ কে সিটি করপোরেশনের কার্যালয়েই আসতে দেয়া হয় নি।

নাম প্রকাশে অনিচ্ছুক সিটি করপোরেশনের একজন ঠিকাদার জানান, ঠিকাদারদের কাছে পুরো চক্রের দূর্নীতি পরিস্কার। কিন্তু ভয়ে কেউই প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে  মুখ খুলতে চাইবে না। ইজিপি’র কথা বলা হলেও চট্টগ্রাম সিটি করপোরেশনের  কোন দরপত্রের কাজ, কোন প্রতিষ্ঠান  সমঝোতা ছাড়া পায় নি, পাচ্ছে না। কোন কাজের পার্সেন্টেজ কত সেটিই মুখ্য বিষয়, দরপত্র মুল্যায়ন , অভিজ্ঞতা, কাজের মানসহ বাকিসবই লোক দেখানো তামাসা। ‘

ইতিপূর্বে নিজের ছেলের নামে চট্টগ্রাম সিটি করপোরেশনে ঠিকাদারি করার অভিযোগ উঠেছিল প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে।

৩১ শে আগস্ট চসিকের প্রধান প্রকৌশলীর এসব অনিয়ম ও দূর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব (উন্নয়ন) নুমেরী জামানকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্য সচিব হচ্ছেন উপসচিব (পরিচালক-১) মো. মাহবুবুর রহমান ভ‚ইয়া। এ ছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের একজন প্রকৌশলীকে সদস্য করা হয়েছে তদন্ত কমিটির।

তদন্ত কমিটি সুত্রে জানা যায়, প্রথম দিন সকাল থেকে সম্প্রতি কার্যাদেশ দেয়া  চারটি উন্নয়ন  প্রকল্পের স্টিমিট নীরিক্ষা করেছেন তারা। ঠিকাদারদের যোগসাজশে এসব প্রকল্পে অতিরিক্ত ব্যয় ধরার অভিযোগ উঠেছিল। পছন্দের প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেবার অভিযোগও রয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের এই প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে।

তদন্ত কমিটির সদস্যরা তদন্তের স্বার্থে এই বিষয়ে গণমাধ্যমে কোন তথ্য দিতে রাজি হন নি। তবে উল্লেখযোগ্য অভিযোগ মিলেছে  বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক  তদন্ত কমিটির একজন সদস্য।

তিনি বলেন,  অভিযোগকারী ব্যক্তি নিশ্চিতভাবে ক্ষতিগ্রস্ত, কিন্তু তার তদন্ত কমিটির সামনে আসার মতো নিরাপদ পরিবেশ তৈরি করা এতোটা সহজ নয়। কারণ দূর্নীতিবাজ সিন্ডিকেট খুবই শক্তিশালী।