চাকুরিচ্যুত শরিফের চাকরিতে পুনর্বহাল চান স্কুলের শিক্ষক, সতীর্থরা

বাংলাদেশ মেইল::

দূর্নীতি দমন কমিশনের আলোচিত কর্মকর্তা শরিফ উদ্দিনের চাকরিচ্যুতের প্রতিবাদ করে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চট্টগ্রামের  রহমানিয়া স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা। বৃহস্পতিবার দুপুরে হামজারবাগ এলাকায় স্কুলটির শিক্ষার্থী ও অভিভাবকরা দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে চাকুরিচ্যুত হওয়া স্কুলের প্রাক্তন মেধাবী  শিক্ষার্থী শরীফ উদ্দিনকে চাকরিতে পুনর্বহাল করার দাবিতে   মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন  করে।

রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক  আবু তৈয়ব। প্রতিবাদ সভায় বক্তারা বলেন, দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে শরীফ উদ্দিন  সংশ্লিষ্ট প্রভাবশালী সিন্ডিকেটের বিরাগভাজন হয়েছিলেন । তাদের চাপের কারণেই  শরীফ উদ্দিনকে চট্টগ্রাম থেকে পটুয়াখালী বদলি করার পর তাকে অন্যায়ভাবে চাকরীচ্যুত করা হয়।

এসময় স্কুলের সিনিয়র শিক্ষক  সজল আচার্য, নুর হোসেন, প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে হাসান, জাবেদ, বাদশা, অপ, আকতার, রাহুলসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। সিনিয়র শিক্ষক  সজল আচার্য বলেন,  পাঁচ লক্ষ রোহিঙ্গা অবৈধভাবে এনআইডি ও পাসপোর্ট সংগ্রহ করেছেন বাংলাদেশের ; এটি সর্বপ্রথম অনুসন্ধানে বের করেছেন দুদকের এই মেধাবী কর্মকর্তা। তাকে পুরস্কৃত না করে চাকুরীচ্যুত করা দূর্নীতির বিরুদ্ধে  প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির লঙ্ঘন।

দুদকের সাবেক উপ সহকারী পরিচালক শরিফ উদ্দিন রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের মেধাবী  শিক্ষার্থী। ২০০২ সালে  তিনি এই স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে পাস করেন।  দুদকে কর্মকালীন সময়ে নানা অনিয়মের তথ্য উদঘাটন করে দুর্নীতিবাজদের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন শরীফ উদ্দিন।

প্রসঙ্গত, শরীফ উদ্দিন প্রায় সাড়ে ৩ বছর দুদকের চট্টগ্রাম সমন্বিত কার্যালয়ে কর্মরত ছিলেন। সে সময় এনআইডি সার্ভার ব্যবহার করে রোহিঙ্গাদের বাংলাদেশি ভোটার করার অভিযোগে ২০২১ সালের জুনে নির্বাচন কমিশনের (ইসি) একজন পরিচালক, ৬ কর্মীসহ আরও ১০ জনের বিরুদ্ধে তিনি মামলা করেছিলেন। এ মামলার পরপর গত বছরের ১৬ জুন তাকে চট্টগ্রাম থেকে পটুয়াখালীতে বদলি করা হয়। শরীফ তার মেয়াদকালে বিভিন্ন খাতে অনিয়মের খবর প্রকাশের জন্য আলোচিত হন। সে সময় তিনি ইসি কর্মকর্তা, কর্মচারী, চট্টগ্রাম সিটি করপোরেশনের( সিসিসি)ওয়ার্ড কাউন্সিলর, ইয়াবা চোরাকারবারি, রোহিঙ্গা, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের কর্মকর্তাদের বিরুদ্ধে ১ ডজনেরও বেশি মামলা করেন।

বিএম/চাকুরিচ্যুত