চতুর্থ সপ্তাহে ইরানের হিজাববিরোধী বিক্ষোভ

বাংলাদেশ মেইল :::

মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে স্কুলছাত্রীরা স্লোগান দিচ্ছে, শ্রমিকরা ধর্মঘটে গিয়েছে। এখনও চলছে বিক্ষোভ। রোববার হিজাবের প্রতিবাদে ইরানিদের বিক্ষোভ চতুর্থ সপ্তাহে গড়িয়েছে।

১৬ সেপ্টেম্বর নীতি পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যু হয়। এর জের ধরে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। তবে ইরানি কর্তৃপক্ষ সাফ জানিয়েছে, বিক্ষোভকারীদের দাবির সঙ্গে তারা একমত নয়। সরকার বিক্ষোভকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইরানের শত্রুদের একটি চক্রান্ত হিসাবে বর্ণনা করেছে।

একটি তদন্তে দেখা গেছে, পুলিশ হেফাজতে আমিনি মাথায় আঘাত পেয়ে নয়, বরং দীর্ঘমেয়াদী অসুস্থতার কারণে মারা গেছে। অবশ্য আমিনির পরিবারের দাবি, সে আগে সুস্থ ছিল।

শনিবারও আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত ছিল। কুর্দিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশে আমিনির নিজ শহর সাকেজে স্কুলছাত্রীরা ‘নারী, জীবন, স্বাধীনতা’ স্লোগান দিয়েছে এবং তারা হিজাব ঝুলিয়ে রাস্তায় নেমে এসেছিল।ওই দিন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নতুন শিক্ষাবর্ষ উপলক্ষে তেহরানের আল-জাহরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে একটি গ্রুপ ছবি তুলেছেন।

ওই সময় তিনি বলেছেন, ‘তাদের (বিক্ষোভকারীরা) কল্পনা তারা বিশ্ববিদ্যালয়ে তাদের উদ্দেশ্য বাস্তবায়ন করতে পারবে। তাদের অজান্তেই, আমাদের শিক্ষার্থী ও অধ্যাপকরা সতর্ক এবং শত্রুকে তাদের খারাপ উদ্দেশ্য বাস্তবায়ন করতে দেবে না।’