ভেঙে দেওয়া হলো মালয়েশিয়ার পার্লামেন্ট

মালয়েশিয়ার
আগামী সপ্তাহে স্ন্যাপ নির্বাচনের পথ প্রশস্ত করতে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। সোমবার (১০ অক্টোবর) এ ঘোষণা দেন তিনি। ডয়েচেভেলে’র খবরে বলা হয়েছে, জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দেন ইসমাইল সাবরি। তিনি বলেন, রোববার আমি রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহের সঙ্গে দেখা করেছি। এ সময় আমি তার কাছে পার্লামেন্ট ভেঙে দিতে তার অনুমতি চাই। রাজা আজ পার্লামেন্ট ভেঙে দিতে আমার অনুরোধে সম্মত হয়েছেন।

এ সময় সাবাহ, সারাওয়াক, মেলাকা ও জহুরসহ ১০ রাজ্যের স্থানীয় সংসদ ভেঙে দেওয়ার আহ্বান জানান ইসমাইল সাবরি। পার্লামেন্ট ভেঙে দেওয়ার ৬০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। খবরে বলা হয়, নিজের দল ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানাইজেশনকে (ইউএনএমও) নির্বাচনে এগিয়ে নিতে আগাম নির্বাচন চান ইসমাইল। যে লক্ষ্যেই পার্লামেন্ট ভেঙে দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়।

আগামী বছর সেপ্টেম্বরের আগেও নির্বাচন হওয়ার কথা ছিল না। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ক্ষমতাসীন জোটের অভ্যন্তরে অন্তর্দ্বন্দ্ব মীমাংসার জন্য চাপে পড়েন প্রধানমন্ত্রী। চলতি বছর নভেম্বরে মালয়েশিয়ায় আগামী নির্বাচন তবে পারে। তবে এটি ব্যাহত হতে পারে, কারণ বর্ষা মৌসুম শেষ হওয়ার আগে দেশটিতে ব্যাপক বন্যার শঙ্কা রয়েছে। এ অবস্থায় আবার আগাম নির্বাচনের পরিকল্পনার ব্যাপারে প্রতিবাদ করেছে মালয়েশিয়ার বিরোধী দলগুলো। বিরোধী আইনপ্রণেতা লিউ চিন টং বলেছেন, এটি ইউএনএমও বনাম জনগণের নির্বাচন হয়ে গেছে। যা মোটেই সমুচিত নয়।