আর্জেন্টিনার জয়ে খুলেছে কোয়ার্টার ফাইনালের পথ

বাংলাদেশ মেইল

আর্জেন্টিনার জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় প্রয়োজন ছিলো ; সারা বিশ্বে ছড়িয়ে থাকা সমর্থকদের ভালোবাসার ভাগ নিতে৷ জয় জন্যেই মাঠে নেমেছিলো মেসি বাহিনী। লড়াই শুরু প্রথম পাঁচ মিনিট  বলের দখল ছিলো আর্জেন্টিনার। ছোট ছোট পাসে আক্রমণে ওঠার চেষ্টা করছেন মেসিরা। অন্য দিকে রক্ষণ মজবুত রেখে প্রতি আক্রমণে খেলার লক্ষ্যে নেমেছে অস্ট্রেলিয়া। কিছুটা শারীরিক ফুটবল খেলার চেষ্টা করছে তারা। প্রাণপণ লড়াই করে ২-১ গোলের ব্যবধানে হারালো অস্ট্রেলিয়াকে।

পরের দশ মিনিটে চোটের কারণে দি মারিয়া না থাকায় প্রান্ত ধরে আক্রমণ কম হচ্ছে আর্জেন্টিনার। থ্রু বলে খেলার চেষ্টা করছে তারা। মেসিকে মাঝে রেখে অস্ট্রেলিয়ার বক্সে ঢোকার চেষ্টা করছে তারা। কিন্তু ৎখনও গোলের মুখ খুলতে পারেনি তারা। গোলের উল্লাসের  অপেক্ষা করতে হয়েছে সমর্থকদের। ধীরে ধীরে মাঝমাঠের দখল যায় আর্জেন্টিনার কাছে। ১৮ মিনিটের মাথায় প্রতি আক্রমণ থেকে এক বার আর্জেন্টিনার বক্সে ঢোকে অস্ট্রেলিয়ার ফুটবলাররা। কিন্তু গোলে শট মারার আগেই বল গোললাইন অতিক্রম করে চলে যায়। আর্জেন্টিনার কাছে বলের দখল বেশি থাকলেও এখনও গোলমুখী শট নিতে পারেননি মেসিরা।

ধীরে ধীরে খেলায় ফেরার চেষ্টা করেছে অস্ট্রেলিয়া। ২২ মিনিটের মাথায় ম্যাচের প্রথম কর্নার পায় তারা। কিন্তু সেখান থেকে কোনও বিপদ তৈরি হয়নি আর্জেন্টিনার গোলে। শেষ পাঁচ মিনিট বলের বেশির ভাগ দখলই অস্ট্রেলিয়ার ফুটবলারদের পায়ে। আর্জেন্টিনার মাঝমাঠ ও আক্রমণ ভাগের মধ্যে নিজেদের ফুটবলারদের দেওয়াল তৈরি করেছে অস্ট্রেলিয়া। ফলে থ্রু বলে সামনে এগোতে পারছেন না মেসিরা। দি মারিয়া না থাকায় প্রান্ত ধরে আক্রমণও কম হচ্ছে। ফলে সে রকম সুযোগ তৈরি করতে পারছে না আর্জেন্টিনা। অন্য দিকে শারীরিক ক্ষমতা কাজে লাগিয়ে মাঝে মাঝেই আর্জেন্টিনার অর্ধে আক্রমণ করছে অস্ট্রেলিয়া। এভাবেই ত্রিশ মিনিট। অপেক্ষা পালা দীর্ঘ হচ্ছে দুই দলের সমর্থকদের। সবার চোখ মেসির উপরে।  বিশ্বকাপের নকআউটে প্রথম গোল করলেন লিয়োনেল মেসি। কর্নার ফ্ল্যাগের কাছে আর্জেন্টিনার ফুটবলারকে ফাউল করায় ফ্রিকিক পায় আর্জেন্টিনা। ফ্রিকিক থেকে সরাসরি গোল না হলেও ফিরতি বল পান মেসি। দি পলের সঙ্গে দেওয়া নেওয়া করে বক্সে ঢুকে বাঁ পায়ের মাটি ঘেঁষা শটে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি।  মেসির গোলেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ৩৫ মিনিটে লিড নিয়েছে আর্জেন্টিনা। মেসির পরে গোল করলেন জুলিয়ান আলভারেস। ২-০ গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা।

আর্জেন্টিনার জালে বল জড়াতে অজিদের অপেক্ষা করতে হয়েছে ৭৭ মিনিট। ঘড়ির কাঁটা শেষ তের মিনিটে ; ১ গোল শোধ করল অস্ট্রেলিয়া। বক্সের বাইরে থেকে জোরালো শট মারেন গুডউইন। বক্সের মধ্যে এনজো মার্তিনেসের মাথায় লেগে বলের দিক বদলে যায়। কিছু করার ছিল না গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের। আত্মঘাতী গোল দেওয়া হয় মার্তিনেসের নামে। এরপর শেষ ১০ মিনিটে অসাধারণ ফুটবল খেলেছে  অজিরা। ম্য়াচের একদম শেষ মুহূর্তে গোলের সুযোগ পেয়েছিলেন তারা। কিন্তু গোল করতে পারলেন না কুয়োলো। এক গোলের ব্যবধানে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ে কপালপুড়ে অস্ট্রেলিয়ার।

শেষ হাসিটা হাসলেন লিওনেল মেসি। আর্জেন্টাইন জাদুকরের গোলেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ৩৫ মিনিটে লিড নেবার আনন্দ ছড়ায় আর্জেন্টিনা শিবিরে।এর আগে বিশ্বকাপে মেসি ৮ গোল করলেও তার ১টিও নকআউট পর্বে ছিল না। সবগুলোই করেছেন বিশ্বকাপের গ্রুপ পর্বে। তবে বিশ্বকাপের নকআউটে গোল না পেলেও কাঁধ মিলিয়েছেন ৪টিতে।