তৃতীয় মাত্রার জিল্লুর রহমানের গ্রামের বাড়িতেও পুলিশ

বাংলাদেশ মেইল ::

বেসরকারি টেলিভিশন চ্যানেল আই এর উপস্থাপক জিল্লুর রহমান সম্পর্কে তথ্য সংগ্রহ করতে তার গ্রামের বাড়িতে খোঁজ খবর নিয়েছে পুলিশ। বৃহস্পতিবার রাতে এবিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উষ্মা প্রকাশ করেছেন জিল্লুর রহমান।

জিল্লুর রহমান দীর্ঘদিন থেকে চ্যানেল আইয়ের টক শো ‘তৃতীয় মাত্রা’ উপস্থাপনা করার পাশাপাশি একটি বুদ্ধিভিক্তিক গবেষণা প্রতিষ্ঠানের সাথে কাজ করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম লিন্কড ইনে জিল্লুর রহমান এ সম্পর্কে উষ্মা প্রকাশ করে লিখেছেন, গ্রামের বাড়িতে গিয়ে খোঁজ নিচ্ছে পুলিশ। অথচ কোন ধরনের তথ্য প্রয়োজন হলে সরাসরি যোগাযোগ করতে পারেন৷ টেলিভিশন অফিসে কিংবা সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) কার্যালয়ে অথবা ফোন করে তথ্য সংগ্রহ না করে গ্রামের বাড়িতে খোঁজ নেয়া কতখানি যুক্তিযুক্ত!

তবে গ্রামের বাড়িতে কি ধরনের তথ্য খুঁজেছেন পুলিশ সে-সম্পর্কে কিছু জানা যায় নি। জনপ্রিয় টক শো’র উপস্থাপক জিল্লুর রহমান সম্পর্কে কোন সরকারি সংস্থার এমন খোঁজ নেবার বিষয়টি অবাক করেছে সুশীল সমাজের প্রতিনিধিদেরও৷

সুত্রমতে,মিট দ্য অ্যাম্বাসেডর’ নামে একটি অনুষ্ঠানে কূটনীতিকদের দেয়া ‘বেফাঁস মন্তব্য’ নিয়ে রাজনৈতিক মাঠ সরগরম হবার পর থেকে নড়েচড়ে বসে প্রশাসন। বিশ্লেষকরা বলছেন, নিজের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করতেই তিনি এসব করছেন। কূটনীতিকদের যেসব প্রশ্ন করা হয়েছে তার বেশির ভাগই আসন্ন দ্বাদশ নির্বাচন ঘিরে। প্রশ্ন যারা করছেন, তারাও সরকারবিরোধী রাজনৈতিক দলের সক্রিয় নেতাকর্মী।

সেন্টার ফর গভর্নেন্স স্ট্যাডিজ (সিজিএস) নামে একটি সংগঠন মূলত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানের আয়োজন করে আসছে। গত বছর থেকে তারা এটি আয়োজন করে আসছে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সংস্থাটির নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

জানাযায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে থেকে পড়াশোনা শেষ করেছেন জিল্লুর রহমান। বিশ্ববিদ্যালয় জীবনে ভালোভাবে রাজনীতিতে জড়িত ছিলেন। একই সাথে করেছেন আবৃত্তির সংগঠন। আবৃত্তিকার হিসেবে পরিচিতির চেয়ে বিশ্ববিদ্যালয়ে সংগঠক হিসেবেই বেশি পরিচিত ছিলেন । স্বরশ্রুতির জেনারেল সেক্রেটারি ছিলেন । জাকসুর নির্বাচনে সাহিত্য সম্পাদক পদে রেকর্ড ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। ক্যাম্পাস সময় থেকেই বিভিন্ন পত্রিকায় লেখালেখির সঙ্গেও যুক্ত হন তিনি। খবরের কাগজ নামের পত্রিকার সঙ্গে যুক্ত হয়ে নাম লেখান সাংবাদিকতায়। আজকের কাগজ, ভোরের কাগজেও কাজ করেছেন। জিল্লুর রহমান চ্যানেল আইয়ে কাজ শুরু করেন ২০০৩ সালে।