তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৫ হাজার ছাড়াল

তুরস্ক-সিরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক ::

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।

ফরাসি বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যান অনুযায়ী, সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানি ২ হাজার ৫৫৩ জন ছাড়িয়ে গেছে। আর তুরস্কে প্রাণ হারিয়েছেন ২১ হাজার ৮৪৮ জন। ফলে পাঁচদিন আগের এই ভূমিকম্পে উভয় দেশে মারা গেছেন ২৫ হাজার ৪০১ জন।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের দেয়া তথ্য মতে দেশটিতে এখন পর্যন্ত ভূমিকম্পে নিহত হয়েছেন ২১ হাজার ৮৪৮ জন। অন্যদিকে পার্শ্ববর্তী দেশ সিরিয়ায় নিহত হয়েছেন ৩ হাজার ৫৫৩ জন। এ নিয়ে দুই দেশ মিলিয়ে ভূমিকম্পে নিহতের সংখ্যা দাঁড়ালো ২৫ হাজার ৪০১ জন।

তুর্কি কর্তৃপক্ষ এদিকে ভূমিকম্পের কেন্দ্রস্থল কাহরামানমারস থেকে ছয় শিশুকে উদ্ধার করেছে। এসব শিশুকে রাজধানী আঙ্কারায় নিয়ে যাওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানায়, এসব শিশুদের পরিচয় নিশ্চিত হওয়া গেছে, এখন তাদের পরিবারকে খোঁজা হচ্ছে।

এসব শিশুরা বর্তমানে আইসিইউতে আছে বলে জানায় কর্তৃপক্ষ। সম্পূর্ণ সুস্থ হওয়া না পর্যন্ত তারা আইসিইউতে থাকবে। এ সময় তাদের দেখাশোনা করবে সরকার কর্তৃক নির্ধারিত পালক মায়েরা।

উল্লেখ্য, গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।