চীনের স্পাই বেলুন আছে ৪০ দেশের আকাশে; মার্কিন কর্মকর্তার দাবি

স্পাই বেলুন

বাংলাদেশ মেইল ::

চীন সরকারের স্পাই বেলুন ৫টি মহাদেশের ৪০টি দেশের ওপর আছে বলে জানিয়েছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। ওয়াশিংটন টাইমসের খবর।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সেই কর্মকর্তা জানিয়েছেন, বেলুনগুলো যে নজরদারির উদ্দেশেই রাখা হয়েছে তা নিয়ে মার্কিন গোয়েন্দা বিভাগের আর কোন সন্দেহ নেই। তিনি বলেন, পিপলস রিপাবলিক অব চীনের পাঠানো স্পাই বেলুন পাঁচ মহাদেশের ৪০টি বেশি দেশের ওপর দিয়ে উড়ে এসেছে। বাইডেন প্রশাসন বিষয়টি নিয়ে সরাসরি ওই দেশগুলোর সঙ্গে যোগাযোগ করছে।

নিউইয়র্ক টাইমসের এই সপ্তাহের একটি প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের দাবির পর দেশটির স্টেট ডিপার্টমেন্ট জানায়, চীনা বেলুনের প্রোগ্রামটি বিশ্বের বিভিন্ন দেশের সামরিক সক্ষমতার তথ্য সংগ্রহ করার জন্যই ডিজাইন করা হয়েছে।

গত সপ্তাহে একটি মার্কিন ফাইটার জেট দ্বারা গুলি করা বেলুনটি প্রথমে মন্টানার উপর দিয়ে উড়েছিল। আর, মন্টানাতেই অবস্থিত মামস্ট্রম এয়ার ফোর্স বেস। মার্কিন সেনাবাহিনীর তিনটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র ক্ষেত্রের একটি সেখানেই অবস্থিত।

স্টেট ডিপার্টমেন্টের সেই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সাংবাদিকদের বলেছেন, আমেরিকান ইউ-টু গুপ্তচর বিমানের তোলা ছবি থেকে জানা গেছে যে, অনেক উঁচুতে উড়তে পারা বেলুনটি গোয়েন্দা সিগনাল সংগ্রহ করার কাজে বিশেষভাবে সক্ষম।