বেনাপোলে উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম ই-গেট

বাংলাদেশ মেইল :::

যশোরের বেনাপোল স্থলবন্দরে ইলেকট্রনিক গেট (ই-গেট) স্থাপন করা হয়েছে। আন্তর্জাতিক বিমানবন্দরের মতো এ গেট স্থাপন করে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশ ও ভারতে যাতায়াতকারীদের জন্য যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে সরকার।

প্রথম পর্যায়ে ছয়টি গেট করা হয়েছে। এর মধ্যে ভারতে প্রবেশের জন্য তিনটি ও ভারত থেকে আসা যাত্রীদের জন্য তিনটি গেট নির্মাণ করা হয়েছে।পর্যায়ক্রমে এ গেট বাড়ানো হবে।

জানা গেছে, স্থলবন্দর হিসেবে দেশের মধ্যে এ প্রথম যশোরের বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশনে উদ্বোধন করা হচ্ছে ইলেকট্রনিক গেট।

ফলে ভারতে যাতায়াতকারী পাসপোর্টযাত্রীদের ভোগান্তি অনেকটাই কমে আসবে। যাত্রীরা গেটে পাসপোর্ট প্রদর্শন করলে স্বয়ংক্রিয়ভাবে গেট খুলে যাবে। প্রত্যেক যাত্রীর গেট পেরোতে সময় লাগবে মাত্র ৪০ সেকেন্ড। আগে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে পাঁচ থেকে ১০ মিনিট সময় লাগতো। পাসপোর্টবিহীন কেউ ওই গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না।

আগামী শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তারপর মন্ত্রী সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে সুধী সমাবেশে বক্তব্য রাখবেন। পরে বিকেল সাড়ে ৫টায় চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব গণমাধ্যমকে জানান, দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে ইলেকট্রনিক গেট উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। যাত্রীরা তাদের পাসপোর্ট দেখালেই অটোমেটিক গেট খুলে যাবে। একজনের পাসপোর্ট আরেকজন দেখালে গেট খুলবে না। এতে করে যাত্রীরা আরও সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। মাত্র ৪০ সেকেন্ড সময় লাগবে এ কাজ করতে।

তিনি আরও জানান, বেনাপোল দিয়ে স্বাভাবিক সময়ে প্রতিদিন সাত হাজার পাসপোর্টযাত্রী ভারত-বাংলাদেশে যাতায়াত করে থাকেন। এ গেট উদ্বোধন হলে আমাদের কাজও সহজ হয়ে যাবে।

যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মেহেদী হাসান কুতুব বলেন, বেনাপোল ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেট উদ্বোধনের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এ গেট উদ্বোধন হওয়ার পর যাত্রীরা দ্রুত সময়ের মধ্যে কোনোরকম ঝামেলা ছাড়াই ভারতে যেতে পারবেন।

তিনি আরও বলেন, এরকম সুবিধা বিমানবন্দরে আছে। বিমানবন্দরের মতো এখন দেশের প্রথম হিসেবে বেনাপোল চেকপোস্টে এ সুবিধা নিশ্চিত করতে যাচ্ছে সরকার। এ সুবিধা চালু হওয়ার পর বেনাপোল বন্দর দিয়ে ভারতে যাওয়া-আসার জন্য কোনো ঝামেলা থাকবে না। দালালদের দৌরাত্ম্যও থাকবে না।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বেনাপোলে আগমন উপলক্ষে শার্শায় প্রস্তুতি সভা করেছে উপজেলা আওয়ামী লীগ। বুধবার (১ মার্চ) বিকেলে শার্শা উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন।

শার্শা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জুর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, নাভারণ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ইব্রাহিম খলিলসহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

বিএম/ ই-গেট