জনগণের তথ্য প্রাপ্তির অধিকার দাবি সনাক-টিআইবি’র মানববন্ধনে

প্রিন্স আচার্য্য :::

দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার গুরুত্বপূর্ণ হাতিয়ার জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) চট্টগ্রাম মহানগর।

বুধবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে (২৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে এ বছর টিআইবি’র উদ্যোগে “তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব” শীর্ষক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক-টিআইবি চট্টগ্রামের সভাপতি অ্যাডভোকেট আখতার কবির চৌধুরী।

তিনি বলেন, “আমাদের সংবিধানে চিন্তার স্বাধীনতা, বাক-স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে। এই স্বাধীনতাকে সুদৃঢ় ও কার্যকর করার লক্ষ্যেই তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। কিন্ত সংশ্লিষ্ট প্রষ্ঠিানগুলো যদি একদিকে আইনটি বাস্তবায়নের কথা বলে আর অন্যদিকে মানুষের বাক-স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে, তাহলে আইনটির কার্যকর বাস্তবায়ন সম্ভব হবে না। এর ফলে আইনটির সুফল থেকে মানুষ বঞ্চিত হচ্ছে। ”

অন্যদের মধ্যে সনাক সদস্য, টিআইবি কর্মী, এসিজি সদস্য, ও টিআইবি’র অনুপ্রেরণায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্যরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।

দুর্নীতি প্রতিরোধ এবং সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার প্রচেষ্টায় তথ্য অধিকার আইন একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করে বলে উল্লেখ করে সনাক সদস্য প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার বলেন,
“বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও গণমাধ্যম কর্মীসহ যারা স্বাধীন মত প্রকাশের অধিকার চর্চা করেন তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার কারণে প্রায়ই ঝুঁকির সম্মুখীন হন।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে জনগণের তথ্য জানার অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

মানববন্ধনে তথ্য অধিকার দিবসের ধারণা পত্র পাঠ করেন সনাক-টিআইবি’র ইয়েস সদস্য ইয়ানুর হাবিবা তানিয়া, মিরাজুল ইসলাম ও সানু আক্তার নদী। ইয়েস সদস্যগণ তাদের উপস্থপনায় বলেন, নাগরিকের সাংবিধানিক অধিকার ও সরকারের গণতান্ত্রিক জবাবদিহিতা নিশ্চিতে তথ্যের অধিকার গুরুত্বপূর্ণ নিয়ামক। তাই আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ উপলক্ষে টিআইবির আহ্বান হচ্ছে।

দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায় ছাড়াও টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত দেশের ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) অঞ্চলে তথ্য ও পরামর্শ ডেস্ক, তথ্য অধিকার বিষয়ক স্ট্রিকার ক্যাম্পেইন, মানববন্ধন, র‌্যালি, সেমিনার, দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী ও পথনাটকসহ বিভিন্ন দুর্নীতিবিরোধী সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রামে কবিগানের মাধ্যমে তথ্য অধিকার নিয়ে জনগনকে সচেতন করতে ইয়েস দলের উদ্যেগে ব্যাপক ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

বাংলাদেশ মেইল/সিপি