চট্টগ্রাম চিড়িয়াখানায়
নাম পেল জো বাইডেন-জয়ার ঘরে জন্ম নেয়া তিন শাবক

বাংলাদেশ মেইল :::

জন্মের পর এক মাস মা জয়ার পরিচর্যায় ছিল এই তিন শাবক। অবশেষে সোমবার দুপুরে নামকরণের জন্য খাঁচার বাইরে নিয়ে আসা হয় তাদের। এসময় এই তিন শাবকের নাম প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী রাখেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান।

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে তিন শাবকের জন্ম হয়। মানুষের কাছে লালিতপালিত হয়ে বাঘ জো বাইডেনের পুনরায় বাঘ পরিবারে ফিরে বংশবিস্তার করা একটি বিরল ঘটনা। এই ঘটনা যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর কৌতূহল সৃষ্টি হয়েছিল।২০২১ সালের ২৯ অগাস্ট চিড়িয়াখানায় দর্শনার্থী প্রবেশ উন্মুক্ত করার পর সেই বাঘটি দেখতে মানুষের ভিড় জমত।

ডেপুটি কিউরেটর শুভ বলেন, “মানুষের হাতে লালন পালন হয়ে পুনরায় বাঘ পরিবারের সাথে একত্রীকরণের মাধ্যমে বংশবিস্তার করা বিরল ঘটনা।”

বাঘিনী জয়ার জন্মও চট্টগ্রাম চিড়িয়াখানায়। ২০১৮ সালের ১৯ জুলাই চিড়িয়াখানার বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর তিনটি ছানার জন্ম হয়। যার মধ্যে দু্টি ছিল ‘হোয়াইট টাইগার’, অন্যটি কমলা-কালো ডোরাকাটা।

পরদিন একটি সাদা বাঘ শাবক মারা যায়। অন্য সাদা বাঘিনীটির নাম দেয়া হয় ‘শুভ্রা’। কমলা-কালো বাঘিনীটির নাম দেওয়া হয় ‘জয়া’।