আইইবি’র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার আবদুস সবুরের সংবর্ধনা

বাংলাদেশ মেইল :::

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১ আসন হতে নির্বাচিত সংসদ সদস্য ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর প্রেসিডেন্ট, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুরকে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়েছে।

(২০ এপ্রিল) শনিবার সন্ধ্যা ৭ টায় ইন্জিনিয়ার্স ইনিস্টিউট চট্টগ্রাম কেন্দ্রের মিলনায়তনে এই সংবর্ধনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এর সভাপতিত্বে ও সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান এর সঞ্চালনায় অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথি, আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী এস. এম. মনজুরুল হক মঞ্জু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ রেজাউল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নে শিখরে পৌঁছে গেছে। আমরা এরই মধ্যে চতুর্থ শিল্পবিপ্লবের মধ্যে প্রবেশ করেছি। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে স্মার্ট বাংলাদেশ টাস্ক ফোর্সকে একটি দক্ষ ও প্রযুক্তিজ্ঞানসম্পন্ন কর্মশক্তি গড়ে তোলার নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের অভূতপূর্ব উন্নয়নে পেশাজীবিদের মুখ্য ভূমিকা রয়েছে।

জাতীয় সংসদে প্রকৌশলী সমাজের প্রতিনিধিত্ব এবং প্রকৌশলীদের স্বার্থে জোরালো ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম।

সংবর্ধিত অতিথির বক্তব্যে আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর এমপি বলেন, ‘ আজকের এই সংবর্ধনা আয়োজনের জন্য চট্টগ্রামের প্রকৌশলীদের প্রতি কৃতজ্ঞতা এবং আগামীতে সবসময় পাশে থাকার প্রতিশ্রুতি জানাচ্ছি। এবং আগামীর স্মার্ট বাংলাদেশ যে ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশে পদার্পণ করতে যাচ্ছি সেক্ষেত্রে দক্ষ প্রকৌশলী সমাজের প্রতিনিধিত্ব সুনিশ্চিত করতে হবে । ‘

সংবর্ধনা অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, প্রকৌশলীদের বড় বড় চাকরির জন্য নয় প্রকৌশলী মো আবদুস সুবুর এমপির কাছে প্রকৌশলীদের নিজের পায়ে দাড়ানোর ক্ষেত্র তৈরিতে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে ভুমিকা তুলে ধরার আহবান জানান।

সভাপতির বক্তব্যে প্রকৌশলী এম. এ. রশীদ বলেন, ‘ বাংলাদেশের অর্থনীতি কৃষি থেকে উৎপাদনমুখী শিল্পে পরিবর্তনশীল অর্থনীতিতে রুপান্তরিত হয়েছে। বিদেশি বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে। বিদেশি বিনিয়োগ মানে শুধু অর্থের প্রবাহই নয়; বরং প্রযুক্তি, জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতারও প্রবাহ। বিদেশি বিনিয়োগ ও অর্থনৈতিক উন্নয়ন পরস্পর সম্পর্কযুক্ত। নানা গবেষণায় উঠে এসেছে এবং এটি প্রমাণিত, উন্নয়নশীল দেশি-বিদেশি বিনিয়োগ বেশ লাভজনক প্রভাব ফেলে। ‘

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (এডমিন, প্রফেশ, এন্ড এসডব্লিউ) অধ্যাপক ড. প্রকৌশলী রশীদ আহমেদ চৌধুরী ও ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা, এন্ড এইচআরডি) প্রকৌশলী রাজীব বড়ুয়া। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন কেন্দ্রের কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, প্রকৌশলী এম শাহজাহান, প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন, পিইঞ্জ,, প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রকৌশলী প্রবীর কুমার সেন, আইইবি’র সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক এন্ড আন্তর্জাতিক) প্রকৌশলী মোঃ আবুল কালাম হাজারী, আইইবি, ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হোসেন ও সম্মানী সম্পাদক প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম, কেন্দ্রের কাউন্সিল সদস্য প্রকৌশলী এনামুল বাকী এবং অন্যান্য নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও সংবর্ধিত অতিথি ক্রেস্ট উপহার প্রদান করা হয়। পরে অতিথি শিল্পী খালেদ শাহরিয়ার ও আকলিমা আক্তার মুক্তা’র পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সবশেষে মেজবানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।