নতুন ডেমু ট্রেন ক্রয় বন্ধের নির্দেশ প্রধানমন্ত্রীর

নতুন করে ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন ক্রয় বন্ধের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৬ জুলাই) এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

একনেকের বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রীর অনুপস্থিতিতে পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান,রাজধানী ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কের মধ্যে চলাচলকারী ছয় সেট (৬ ইউনিটে ১ সেট) শাটল ট্রেন কেনার প্রকল্পটি বাদ দেওয়া হয়েছে। এ প্রকল্পের মোট ব্যয় ছিল ৪৫১ কোটি ৭১ লাখ ৩৭ হাজার টাকা। এ রুটে নতুন করে ডেমু না কিনে অন্য ট্রেন কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্ররী।

এছাড়াও ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় যাত্রী পরিবহনে শাটল ট্রেন এবং এ সংক্রান্ত একটি প্রকল্প উত্থাপন হলে তা বাতিল এ ধরনের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এর বিকল্প হিসেবে ভালো যাত্রী বান্ধব ট্রেন কেনার কথা বলেছেন প্রধানমন্ত্রী।

এর আগে, ৪২৬ কোটি টাকা ব্যয়ে ২০ সেট ডিজেল ইলেক্ট্রিক মাল্টিপল ইউনিট বা ডেমু ট্রেন কিনে বিপাকে পড়ে রেলপথ মন্ত্রণালয়। প্রতিনিয়ত নতুন নতুন সমস্যা দেখা দিচ্ছে চীনের তৈরি এ বিশেষ ট্রেনে।

ডেমু ট্রেনগুলোর মধ্যে বেশিরভাগেরই মেরামত প্রয়োজন। অথচ, বাংলাদেশ রেলওয়ের কারখানাগুলোর মধ্যে কোনো ইউনিটেই ডেমু ট্রেন মেরামতের মতো অবকাঠামো নেই। একারণে, ওইসব ডেমু মেরামতে ৩০৮ কোটি ২২ লাখ ৭৫ হাজার টাকা ব্যয়ে কারখানা ও ওয়ার্কশপ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সমালোচনার মুখে সেটি থেমে যায়। ফলে রুটিন মেরামত হলেও বড় ধরনের ওভারহোলিং ছাড়াই ধীরে ধীরে চলাচল অনুপযোগী হচ্ছে ট্রেনগুলো। ট্রেনগুলো দিয়ে পরিচালিত কমিউটার সার্ভিসও প্রায়ই বন্ধ থাকছে।

জানা যায়, ২০১১ সালে ৪২৬ কোটি টাকা ব্যয়ে ২০ সেট ডেমু কেনার চুক্তি হয় চীনের তাংশান রেলওয়ে ভেহিক্যাল কোম্পানি লিমিটেডের সঙ্গে। এর সঙ্গে শুল্ক, কর, কর্মকর্তাদের প্রশিক্ষণ, বিদেশ ভ্রমণ ও ভাতা সংযুক্ত করে সব মিলিয়ে প্রকল্প ব্যয় দাঁড়ায় ৬৫৪ কোটি টাকা।

২০১৩ সালে দেশের বিভিন্ন রুটে ২০ সেট ডেমু ট্রেন চালুর দুই বছর না যেতেই বিকল হয়ে পড়ে আট সেট। সম্প্রতি দুই সেট মেরামত করে আবার চালু করা হয়েছে। তবে, দেশে ডেমুর যান্ত্রিক ত্রুটি মেরামত করার মতো ওয়ার্কশপ ও প্রকৌশলী না থাকায় বাকিগুলো এখনও বিকল। ঝুঁকিতে আছে বাকি ১২ সেটও। লাভের আশায় কেনা ডেমু এখন তাই রেলওয়ের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। একারণেই নতুন করে আর কোনো ডেমু না কেনার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএম/এমআর