নড়াইলে ঝড়ে ৬ হাজার পাখির মৃত্যু

    বিএম ডেস্ক : নড়াইলের অরুনিমা ইকোপার্কে টানা কয়েকদিনের ঝড় ও বৃষ্টিপাতে মারা গেছে প্রায় ৬ হাজার দেশীয় ও অতিথি পাখি। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাতের ঝড়ে পার্কের গাছে থাকা কয়েকহাজার পাখি মারা গেছে।

    অরুনিমা পার্কের সিনিয়র এসিসটেন্ট ম্যানেজার মনিব খন্দকার বলেন, “রাতে যখন ঝড় হচ্ছিল তখন পাখিরা ভয়ে প্রচণ্ড চিৎকার করছিলো। বুধবার ভোরে উঠে দেখি হাজার হাজার পাখি পুরো এলাকা জুড়ে মরে পড়ে আছে।”

    অরুনিমা পার্কের স্বত্ত্বাধিকারী মো.খবিরউদ্দিন বলেন, “প্রায় ৬ হাজার দেশি ও অতিথি পাখি মারা গেছে, পাখির অভয়আশ্রমের গাছগুলো ঝড়ের কবলে পড়ায় এই ক্ষতি হয়েছে। এছাড়াও ঝড়ে দুটি কটেজসহ বেশকিছু গাছপালা পড়ে গেছে।” এছাড়াও ঝড়ে দুটি কটেজসহ বেশকিছু গাছপালা পড়ে গেছে।”

    এসময় পার্কের বিভিন্ন স্থাপনা ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। উল্লেখ্য, ৫০ একর জায়গায় অবস্থিত অরুনিমা পার্কের অন্তত ২৫টি বড় গাছে প্রায় অর্ধলক্ষাধিক পাখি সারাবছরই বসবাস করে।

    ইকোপার্কে প্রতিদিন হাজার হাজার পাখির প্রজনন ঘটে। ডিম থেকে ফুটে বাচ্চা। বর্তমানে দেশের একমাত্র এই কৃষি পর্যটনকেন্দ্রটি পরিণত হয়েছে পাখির অভয়ারণ্যে। কিন্তু এক রাতের বৃষ্টিতে পার্কটি প্রায় পাখিশূন্য হয়ে গেল। এই ক্ষতি পোষাতে সময় লাগবে অনেকদিন।

    বিএম/রনী/রাজীব