বাংলাদেশ আফগানিস্থান ম্যাচ
শুরুতেই আফগান শিবিরে ধাক্কা মুস্তাফিজের

আফগান শিবিরে

বাংলাদেশ মেইল ::

প্রায় সাত মাসের দীর্ঘ বিরতির পর একদিনের আন্তর্জাতিক ম্যাচে আজ আবারও মাঠে নেমেছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বেলা ১১ টায় শুরু হওয়া ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস হেরে বোলিং করতে নেমে শুরুতেই আফগান শিবিরে ধাক্কা দিলো মুস্তাফিজ।

আফগান ইনিংসের তৃতীয় ওভারে দলীয় ১১ রানেই মুস্তাফিজের দলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ড্রেসিং রুমে ফেরেন রহমানুল্লাহ গুরবাজ। তার ব্যাট থেকে এসেছে ১৪ বলে ৭ রান। মুস্তাফিজ-তাসকিন মিলে উইকেটের দুই প্রান্ত থেকে বেশ ভালোভাবেই চেপে ধরেছেন আফগান ব্যাটসম্যানদের। এই রিপোর্ট লেখা পর্যন্ত আফগানদের সংগ্রহ ৭ ওভারে ১ উইকেটে ২৪ রান। ক্রিজে আছেন রহমত শাহ আর ইব্রাহিম জাদরান।

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের এই সিরিজের সবকটি ম্যাচই হবে টাইগারদের জন্য ‘পয়া’ হিসেবে পরিচিত সাগরিকায়। সেই পয়া ভেন্যুতেই প্রথম ম্যাচে আফগানিস্তানকে বধ করেই করেই সিরিজে এগিয়ে যেতে চায় তামিম ইকবালের দল।

এই সিরিজে আফগানিস্তানকে হারাতে পারলে আইসিসি ওডিআই সুপার লিগের পয়েন্ট টেবিলের সবার উপরে উঠে যাবে বাংলাদেশ। আর যদি ৩ ম্যাচ জিতেই আফগানদের হোয়াইট অয়াশ করতে পারে তাহলে ওডিআই র‍্যাংকিংয়েও এক ধাপ এগিয়ে ৬ নাম্বারে উঠে আসার সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে।

মাঠে দর্শক ফেরার এই সিরিজে আফগান বধের আশায় থাকা বাংলাদেশের হয়ে আজ একদিনের ম্যাচে অভিষেক হয়েছে চট্টগ্রামের ঘরের ছেলে ইয়াসির আলী চৌধুরী রাব্বির। এছাড়া তামিম ইকবালের নেতৃত্বে আজ বাংলাদেশ দলের একাদশে আছেন চার সিনিয়র ক্রিকেটারই। তামিম-সাকিব-মুশফিক-মাহমুদুল্লাহ এইচার সিনিয়রই ওয়ানডেতে একসাথে খেলতে নামছেন ২৭১ দিন পর। রশিদ-মুজিবদের স্পিন নিয়ে গড়া আফগান একাদশের বিপক্ষে তিন পেসার মুস্তাফিজ, তাসকিন আর শরীফুলকে নিয়ে দল সাজিয়েছে টাইগার বাহিনী।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী রাব্বি, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ: হাসমতুল্লাহ শহীদি (অধিয়ান্যক), রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নায়েব, মোহাম্মদ নবী, রাশিদ খান, মুজিবুর রহমান, ইয়ামিন আহমাদজাই, ফজলহাক ফারুকি।