বোয়ালখালীতে বাল্য বিবাহ বন্ধ করলেন ইউএনও, কনের বাবাকে জরিমানা

বাংলাদেশ মেইল ::

বোয়ালখালীতে বাল্য বিবাহ বন্ধ করলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন। গোপন সংবাদের ভিক্তিতে অভিযান চালিয়ে ১৫ বছর বয়সী এক দশম শ্রেণির শিক্ষার্থীর বাল্য বিবাহ বন্ধ করেন তিনি।

এ ঘটনায় বাল্যবিবাহ নিরোধ আইনে কনের বাবাকে ২৫ হাজার টাকা অর্থদন্ড করেছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (২৮ জুলাই) রাত ১২ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার পশ্চিম শাকপুরা এলাকায় বাড়িতে গিয়ে এ বিবাহ বন্ধ করার পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অভিভাবককে ২৫ হাজার টাকা অর্থদন্ড করা হয় ।

আদালত সূত্রে জানা গেছে , পটিয়া উপজেলার এয়াকুবদন্ডী এলাকার ডাঃ জাফর আহমদ চৌধুরী বাড়ির আহম্মদ নুরের ছেলে শাহাদাত হোসেন রিপনের সহিত আবুল কাশেমের অপ্রাপ্ত বয়স্ক মেয়ে হাজি আজগর আলী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনির ছাত্রীর বিয়ের আয়োজন চলছে এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) কনের বাবা কে বাড়িতে গিয়ে মেহেদী অনুষ্ঠানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এমতাবস্থায় বাল্যবিবাহ নিরোধ আইনে কনের বাবাকে ২৫ হাজার টাকা জরিমানা করেন।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন বলেন , ১৮ বছর পূর্ণ হওয়ার আগে ওই ছাত্রীর বিয়ে না দেওয়ার অঙ্গীকার নেওয়া হয়েছে। বাল্যবিবাহের কোন ঘটনা ঘটলে সংশ্লিষ্ট পরিবারের অভিভাবক, বর, আয়োজক ও নিকাহ রেজিষ্ট্রার বা কাজীদেরকে আইনের আওতায় আনা হবে । এক্ষেত্রে আইনি ভাবে কোন প্রকার আপোষ নেই ।

বাল্যবিবাহ নিরোধ ও বন্ধে উপজেলা প্রশাসন ও পুলিশ বিভাগসহ বাল্যবিবাহ নিরোধ কমিটির সংশ্লিষ্টরা সদা তৎপর রয়েছেন বলে জানান ইউএনও ।