মুল ফটকে তালা
ছাত্রলীগের কমিটি, বিক্ষোভে উত্তাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটিতে পদ না পাওয়া নেতাকর্মীরা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেছে। রবিবার (১১ সেপ্টেম্বর)  সকাল থেকে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করে তারা।

নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে ক্যাম্পাসের কলা অনুষদের ঝুপড়ি এলাকা থেকে গোল চত্বরে আসেন।দিনভর ক্যাম্পাসের বিভিন্ন এলাকায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে পদবঞ্চিত ছাত্রলীগের নেতারা। এসময় বিশ্ববিদ্যালয়ের  মুল ফটকে তালা দেবার ঘটনাও ঘটেছে। এক ঘন্টা পরে তালা খুলে দেয়া হয়। তাদের দাবি, বিজয় গ্রুপের আরেক নেতা ও কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক পদ পাওয়া মো. ইলিয়াসকে পূর্ণাঙ্গ কমিটি থেকে বাদ দিয়ে কমিটি পুনর্গঠন করতে হবে।

বিক্ষোভে অংশ নেয়া বাংলার মুখ, ভার্সিটি এক্সপ্রেস, এপিটাফ, রেড সিগন্যাল, কনকর্ড ও উল্কা- এসব উপগ্রুপের ছাত্রলীগের  নেতা-কর্মীরা চট্টগ্রাম শহরের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

ছাত্রলীগের বিক্ষোভের কারণে বন্ধ ছিল শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের বাস চলাচল। পরে বিকেল সাড়ে ৩টায় তালা খুলে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

ভার্সিটি এক্সপ্রেস উপগ্রুপের নেতা ও শাখা ছাত্রলীগের সহসভাপতি প্রদীপ চক্রবর্তী বলেন, ত্যাগী নেতাদের বাদ দিয়ে কমিটি গঠনের পর  আমরা শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে কমিটি বর্ধিত করার দাবি জানিয়েছিলাম। কিন্তু কেন্দ্রীয় নেতারা এসব আমলে নেননি। তাই আমাদের আন্দোলন ধীরে ধীরে কঠোর করছি। দাবি মানা না হলে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে।’

গত ৩১ শে জুলাই রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের ৩৭৬ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করার পর থেকে পদ না পেয়ে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করে ছাত্রলীগের একাংশ।এ কমিটি ঘোষণার পর  থেকে কমিটি পুনর্গঠনের দাবিতে অবরোধের ডাক দেয় একাংশের নেতা-কর্মীরা। কমিটি ঘোষণার পর রাতেই ক্যাম্পাসের সোহরাওয়ার্দী হল মোড়ে বিক্ষোভ শুরু করে শাখা ছাত্রলীগের উপগ্রুপ বিজয় এর পদবঞ্চিত নেতা-কর্মীরা।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সই করা একটি বিজ্ঞপ্তিতে ৩৭৬ জনের এ কমিটি অনুমোদন দেওয়া হয়েছিল। এতে ৬৯ জন সহ-সভাপতি, ১২ জন যুগ্ম সাধারণ সম্পাদক ও ১১ জন সাংগঠনিক সম্পাদক রাখা হয়েছে।এর আগে ২০১৯ সালে ১৪ জুলাই রেজাউল হক রুবেলকে সভাপতি ও ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের কমিটি গঠন করা হয়েছিল।