গুগল ডুডলে পহেলা বৈশাখ

বিএম ডেস্ক : বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ ও বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে বিশেষ ডুডল বানিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। প্রতিষ্ঠানটি বিশেষ দিনে বিভিন্ন দেশের জন্য হোমপেজে আলাদা ডুডল দিয়ে থাকে। শনিবার দিবাগত রাত ১২টার পর থেকে সার্চ ইঞ্জিনটি পয়লা বৈশাখের বিশেষ ডুডলটি চালু করেছে।

ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত বিভিন্ন পশুর মধ্যে বাংলাদেশের জাতীয় প্রাণী রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিকে তুলে ধরা হয়েছে এখানে।

ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা। ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়।

নতুন ডুডলটিতে এদেশের ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা ফুটিয়ে তোলা হয়েছে। সবুজ জমিনের ওপর স্থান পেয়েছে রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতি। বাঘের মাথা থেকে লেজ পর্যন্ত বিশেষ কায়দায় গুগল শব্দটি লেখা হয়েছে। হাসিখুশি বাঘ আর উৎসবমুখর জনতা মিলে বাংলা নববর্ষের আনন্দ ফুটে উঠেছে ডুডলটিতে। ডুডলটিতে ব্যবহার করা হয়েছে বাংলাদেশের জাতীয় পতাকার লাল-সবুজ রঙ।

ডুডলে প্রদর্শিত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। তখন গুগল অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা কিছু ওয়েবসাইটের লিংক প্রদর্শন করে।

তবে গুগলের ম্যাপ অনুযায়ী নববর্ষের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাবে।

বিএম/রনী/রাজীব