ঈদ উপলক্ষে চট্টগ্রাম নগরীর ৩’শ পথশিশুর মাঝে ইকো’র নতুন জামা কাপড় বিতরণ

    বাংলাদেশ মেইল ::

    আসন্ন পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে চট্টগ্রাম নগরীর নগরীর চকবাজার ও আশপাশের এলাকায় ৩’শ জন সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে নতুন জামা-কাপড় বিতরণ করেছে বেসরকারি সামাজিক ও মানবিক উন্নয়ন সংস্থা ‘ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান অপিনিয়ন (ইকো)। শুক্রবার  (৭ মে)   বিকেল ৩টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ।

    এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা সম্ভু দাশ, ইকো’র সভাপতি মোহাম্মদ সরওয়ার আলম চৌধুরী মনি, সম্পাদক ড. ওমর ফারুক রাসেল, সম্পাদক মন্ডলীর সদস্য সাহেদ মুরাদ সাকু, এস এম আবু ইউসুফ সোহেল, কাজী মুহাম্মাদ রাজীশ ইমরান, আবু শাঈদ মাহমুদ রণী, জয়নুদ্দিন জয়, মোঃ সজল মিয়া প্রমুখ।

    পথশিশুদের মাঝে ঈদের নতুন জামা-কাপড় বিতরণকালে কমান্ডার মোজাফফর আহমদ বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের এসময় পথশিশুরা অনেক মানবেতর জীবন যাপন করছে। এরপরও ঈদের আনন্দ শুধু নিজের জন্য নয় বরং সবার মাঝে ভাগাভাগি করে নেয়ার মধ্য দিয়েই পূর্ণতা আসে। পথশিশুরা আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু জীবনের প্রতিটি অধ্যায়ে পথশিশুরা বিভিন্ন ধরনের অবহেলা আর বঞ্চনার শিকার। সরকার ও সমাজের বিত্তবানদের সুদৃষ্টির অভাবে এরা বরাবরই আনন্দ খুশি থেকে বঞ্চিত থাকে। সমাজের উচ্চবিত্তদের সামান্য সহযোগিতায় সুবিধাবঞ্চিত পথশিশুরা আনন্দ উৎসবের অংশীদার হতে পারে।
    সামাজিক ও মানবিক সংগঠন ইকো’র এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি আরও বলেন, গতবছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের এসময়েও প্রায় ১১ হাজার অসহায়, সুবিধাবঞ্চিত ও ভাসমান মানুষের মাঝে রান্না করা খাবার, সুরক্ষা সামগ্রী, খাদ্য সামগ্রী বিতরণ ও ৩’শ পথশিশুর মাঝে ঈদের নতুন জামা তুলে দিয়েছিলো। ইকো’র এ ধরনের মানবিক ও সামাজিক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি প্রত্যাশা করেন।
    ইকো’র সভাপতি মোহাম্মদ সরওয়ার আলম চৌধুরী মনি, দেশে প্রতিটি উৎসবে-পার্বণে সুবিধাবঞ্চিত পথশিশুদের করুণ চাহনি দেখতে হয়। এ দৃশ্য বড় বেদনাদায়ক ও অমানবিক। আমাদের সকলের উচিৎ এই বেদনাদায়ক দৃশ্যকে আনন্দময় দৃশ্যে পরিণত করা। প্রতিষ্ঠাকাল থেকেই ইকো সমাজের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে এবং ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখবে। উল্লেখ্য, এবার আগামী ঈদের আগের দিন পর্যন্ত কমরেড এ.এম.এম শহীদুল্লাহ্ স্মৃতি সংসদের সহযোগিতায় ইকো’র উদ্যোগে পথশিশুদের মাঝে ঈদের নতুন জামা-কাপড় বিতরণ অব্যাহত থাকবে।