‘টিকা নেয়া ছাড়া বের হওয়া যাবে না ‘ মন্ত্রীর বক্তব্য নাকচ

    টিকা নেয়া ছাড়া

    বাংলাদেশ মেইল ::

    টিকা নেয়া ছাড়া ১৮ বছরের উর্দ্ধে কেউ বাইরে বের হতে পারবে না” মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর এমন বক্তব্য নাকচ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে এমন কোন সিদ্ধান্ত হয়নি বলে জানানো হয়েছে৷

    স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে জানানো হয়েছে, বিভিন্ন টিভি চ্যানেলের নিউজ স্ক্রলে “টীকা নেয়া ছাড়া ১৮ বছরের উর্দ্ধে কেউ বাইরে বের হতে পারবে না” বলে যে সংবাদটি প্রচার হচ্ছে তা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়নি। প্রচারিত এই তথ্য সঠিক নয়।

    মঙ্গলবার দুপুরে মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্ব শেষে সাংবাদিকদের অবহিত করেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এই সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত থাকলেও তিনি এমন মন্তব্যের প্রতিবাদ করেননি।

    সেই সময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেছেন, ১১ই অগাস্টের পর বিধিনিষেধ শিথিল থাকলেও ১৮ বছরের বেশি কেউ টিকা না নিয়ে রাস্তায় বের হতে পারবেন না। ১৮ বছরের ঊর্ধ্বে কোন ব্যক্তি হেঁটে হোক অথবা যেকোনো বাহনেই হোক, কেউ বের হলে তাদের অবশ্যই ভ্যাকসিনেটেড হতে হবে। না হলে তার বিরুদ্ধে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে ব্যবস্থা নেয়া হবে।

    তবে মধ্য রাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো একটি বার্তায় বলা হয়েছে, ‘টিকা নেয়া ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কেউ বাইরে বের হতে পারবে না’ বলে যে সংবাদটি প্রচার হচ্ছে তা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়নি। ওই বক্তব্যের যে তথ্য প্রচারিত হয়েছে, তা সঠিক নয় বলে দাবি করা হয়েছে।

    তার এই মন্তব্যের কারনে বিভিন্ন জেলায় করোনার টিকা গ্রহনে আগ্রহীদের সংখ্যা বেড়ে যায়৷ কিন্তু বর্তমানে সরকারের কাছে টিকার মজুদ রয়েছে প্রায় সোয়া কোটি। যদিও চলতি মাসে আরো এক কোটি টিকা সংগ্রহ করা হচ্ছে বলে জানানো হয়েছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে। সব মিলিয়ে দেশের মোট জনগোষ্ঠীর  ২০ শতাংশ মানুষকেও টিকার আওতায় আনা সম্ভব হচ্ছে না।