বান্দরবানে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় শীষর্ক সংলাপ অনুষ্ঠিত

রতন কুমার দে (শাওন)বান্দরবান প্রতিনিধি ::

বান্দরবানে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

(২৮ অক্টোবর) বৃহস্পতিবার সকালে বান্দরবান জেলা প্রশাসক হল রুমে ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম আয়োজনে সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

এইসময় ঘন্টাব্যপী অনুষ্ঠানে অনলাইন জুমে প্লাটফর্মে যুক্ত হয়ে বিভিন্ন এনজিও সংস্থায় কর্মকর্তা, মৌজা হেডম্যান, বিদ্যালয় শিক্ষক সহ গনসমাজে কর্মকর্তাগন গ্রামে গ্রামে ঘটে যাওয়া বাল্যবিবাহের ব্যাপারে মতামত প্রকাশ করেন।

বক্তব্যে প্রধান অতিথি ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বান্দরবানে বাল্যবিবাহে হার বড় রুপে দেখা দিয়েছে, যার ফলে অল্প বয়সে ছেলে মেয়েরা ক্ষতির মুখে ঝুঁকছে। বাল্যবিবাহের কারণে লেখাপড়া থেকে বঞ্চিত হয়ে কৃষিকাজ দিকে অগ্রসর হচ্ছে। যার কারণ হলো পরিবারে বাবা মা। তাদের অবহেলা কারণে সন্তানরা সামাজিক যোগাযোগের মাধ্যমে নানান কাজে লিপ্ত হয়ে যাচ্ছে। তাই বাল্যবিবাহ ঘটে যাওয়ার আগে সবাইকে এক সাথে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, পরিবার আর্থিক চাপে কারণে মা বাবা মেয়েদেরকে অল্প বয়সে বিয়ে দিচ্ছে। পরিবাররা ভাবেন পড়ালেখা শিখিয়ে কি হবে সেইটা ভেবে পরিপূর্ণতা বয়স পর্যন্ত যেতে না যেতে অল্প বয়সে বাল্যবিবাহ দিয়ে দেয়। একটি মেয়ে মানে নয় যে সেই সব কিছু পারে নাহ। বর্তমান যুগে নারীরা দেশের প্রধানমন্ত্রী, ব্যারিষ্টার, পুলিশ, জেলা প্রশাসক, ইউএন ও ইত্যাদি নিজেকে প্রতিষ্ঠিত করেই দেশে কিংবা সমাজে উচু করে উঠে দাড়িয়েছে। তাই বাল্যবিবাহের থেকে নিজেদের সন্তানকে দূরে রাখি। তাই সবাইকে বাল্যবিবাহের প্রতিরোধে একতা হিসেবে কাজ করা আহব্বান জানান।

অনুষ্ঠানে অতিরিক্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেট কায়েসুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর কুদ্দুছ ফরাজী, বান্দরবান পরিবার পরিকল্পনা উপ- পরিচালক ডাঃ অংচালু, ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম সভাপতি অংচমং মারমা, সাধারণ সম্পাদক লালজার বম, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা থুই মারমাসহ বিভিন্ন এনজিও সংগঠনে কর্মকর্তা, মৌজার হেডম্যান, শিক্ষক ও গনমাধ্যমকর্মী সহ গনমাণ্যব্যক্তিরা  উপস্থিত ছিলেন।