স্কটল্যান্ডের গ্লাসগোতে‌ দেয়া ভাষণে
বিশ্বনেতাদের কাছে ক্ষমা চাইলেন জো বাইডেন

জো বাইডেন

বাংলাদেশ মেইল::

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার স্কটল্যান্ডের গ্লাসগোতে‌ দেয়া ভাষণে ট্রাম্প প্রশাসনের নেয়া সিদ্ধান্তের জন্য বিশ্বনেতাদের কাছে ক্ষমা চাইলেন। খবর সিএনএন।সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে দিয়েছিলো। প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালে ক্ষমতায় এসেই সেই চুক্তিতে ফেরার ঘোষণা দেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘বিগত প্রশাসনের ওই পদক্ষেপের জন্য যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট হিসেবে আমি খুবই লজ্জিত। ডোনাল্ড ট্রাম্পের ওই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রকে তার জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জন থেকে পিছিয়ে দিয়েছে। ’জো বাইডেন বলেন, ‘গত এপ্রিলে জলবায়ু বিষয়ক লিডারস সামিটে আমি যে উচ্চাভিলাষী টার্গেট নির্ধারণ করেছিলাম, যুক্তরাষ্ট্র তা পূরণে সক্ষম হবে। এতে করে ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের কার্বন নির্গমন ২০০৫ সালের পর্যায়ের চেয়ে ৫০ থেকে ৫২ শতাংশ কমে যাবে।’

জলবায়ু বিপর্যয় এড়ানোর আহ্বানের মধ্য দিয়ে রবিবার গ্লাসগোতে শুরু হওয়া এ সম্মেলনে অংশ নিয়েছেন প্রায় ২০০ দেশের প্রতিনিধিরা। সেখানে তারা পৃথিবীর সুরক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়ে আলোচনা করবেন।

বিএম/জো বাইডেন