হাটহাজারীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু

বাংলাদেশ মেইল ::

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত সময়সূচী অনুযায়ী চট্টগ্রামের হাটহাজারীতে ভোটার তালিকা হালনাগাদ ২০২২ এর কার্যক্রম শুরু হয়েছে। আজ বুধবার (২২জুন) হাটহাজারীর একটি পৌরসভা ও উপজেলার চৌদ্দটি ইউনিয়নে এই কার্যক্রম শুরু হয়। আগামী ১২জুলাই পর্যন্ত তিন সপ্তাহ চলবে কার্যক্রমটি।

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে উপজেলার প্রত্যেক ইউনিয়ন ও পৌরসভায় ৪০ জন সুপারভাইজার ও ১৯২ তথ্য সংগ্রহকারী কাজ করছে। জানাযায়, তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজার কর্তৃক যাচাই কার্যক্রম আজ থেকে পরবর্তী তিন সপ্তাহ পর্যন্ত ভোটারদের বাড়ী বাড়ী গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। এরপর পর্যায়ক্রমে ছবি তোলা ও ভোটার নিবন্ধনের কার্যক্রম চলবে। এই কার্যক্রমে ২০০৭ সালের পহেলা জানুয়ারি বা তার পূর্বে যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হবে।ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য প্রয়োজন অনলাইন জন্ম সনদ, শিক্ষা সনদ (প্রাথমিক সমাপনী / JSC-SSC), প্রবাসী ভোটারের ক্ষেত্রে পাসপোর্ট, ছবি যুক্ত জাতীয়তা / নাগরিকত্ব সনদ, পিতা-মাতার এনআইডি, বিবাহিত হলে স্বামী / স্ত্রীর এনআইডি ও কাবিননামা, পিতা মাতার এনআইডি না থাকলে ওয়ারিশ সনদ-মৃত্যুসনদ-জন্ম সনদ, চৌকিদার রশিদ / পৌরকর / হোল্ডিং ট্যাক্স রশিদ, বাড়ীর বিদ্যুৎ বিল / গ্যাস বিল, জমি মালিকানা খতিয়ানের কপি ও ভাড়াটিয়া হলে বাড়ি ভাড়ার রশিদ এবং ভাড়াটিয়া চুক্তিনামার কপি। দাখিলকৃত সকল কাগজ পত্রের মূল কপি / সত্যায়িত কপি দাখিল করতে হবে।

এবিষয়ে উপজেলা নির্বাচন অফিসার সাইয়েদ মোহাম্মদ আনোয়ার খালেদ বলেন, ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য সংগ্রহ করা হবে হালনাগাদে। এ ছাড়া আগে বিভিন্ন কারণে যারা ভোটার হতে পারেননি, তাদেরও এই হালনাগাদে অন্তর্ভুক্ত করা হবে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে মৃত ভোটারের তথ্যও সংগ্রহ করা হবে। এ সময় ভোটার স্থানান্তরের আবেদনও করা যাবে বলেও জানা তিনি।