লন্ডনে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ'র সভা অনুষ্ঠিত
প্রবাসীদের জন্য অভিলম্বে স্বতন্ত্র ট্রাইব্যুনাল গঠনের দাবী

শ‌হিদুল ইসলাম, সি‌লেট প্রতিনিধি :::

৩ সেপ্টেম্বর রবিবার লন্ডনে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ ইউকে’র এক গুরুত্বপুর্ন সভা পূর্ব লন্ডনের দর্পণ মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত হয়।

বিপুল সংখ্যক কমিউনিটি নেতৃবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্ব করেন, সংগঠনের ইউকে শাখার প্রেসিডেন্ট প্রবীন সাংবাদিক মোঃ রহমত আলী। উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সংগঠনের কেন্দ্রীয় প্রেসিডেন্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিওর আইনজীবি এডভোকেট মনজিল মোরসেদ। বিশেষ অতিথি ছিলেন এইচ আর পি বি এর জেদ্দা শাখার আহ্বায়ক এবিএম নুরুল হক। সভা পরিচালনা করেন, জেনারেল সেক্রেটারী সাবেক স্পিকার কাউন্সিলর আয়াছ মিয়া ও জয়েন্ট সেক্রেটারী আবুল হোসেন।

দুই পর্বে অনুষ্ঠিত সভার প্রথম পর্বে আলোচনা সভায় ব্রিটেনের বিভিন্ন শির্ষস্থানীয় কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তারা তাদের বক্তব্যে প্রবাসীদের জন্য অভিলম্বে একটি সতন্ত্র ট্রাইব্যুনাল গঠনের জোরালো দাবী জানান ও এ দাবি বাস্তবায়নে সকল প্রবাসীদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। বক্তারা আরো উল্লেখ করেন, প্রবাসীরা দেশে গেলে নানা হয়রানী ও মিথ্যা মামলার শিকার হন। এতে তারা নিরাপত্থাহীনতায় ভোগেন। সাথে সাথে দেশে তাদের সহায় সম্পত্তি, ব্যবসা প্রতিষ্ঠান অহরহ জবরদখল ও বেহাত হচ্ছে কিন্তু এর কোন প্রতিকার হচ্ছে না। এমতাবস্থায় এ সমস্ত সমস্যা মোকাবেলা করতে গিয়ে তারা দীর্ঘসুত্রিতায় পড়েন তাই সল্পতম সময়ে এগুলি সুরাহা করতে এ ট্রাইব্যুনাল গঠন করা ছাড়া আর কোন বিকল্প নাই। বক্তারা বলেন, প্রবাসীরা দেশের জন্য মাথার ঘাম পায়ে ফেলে রেমিটেন্স প্রেরণ করে থাকেন কিন্তু তাদের ব্যাপারে সরকারের উদাসিনতা দারুন হতাশা ব্যঞ্জক। তাই অনেক প্রবাসী দেশে বিনিয়োগ করতে উৎসাহ হারিয়ে ফেলছে। সাথে সাথে তাদের পরবর্তী প্রজন্মও দেশ বিমূখ হচ্ছে।

এতে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান, মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল মাবুদ, বাংলাদেশ টিচার্স এসাসিয়েশন ইউকে’র প্রেসিডেন্ট আবু হোসেন ও সেক্রেটারী সিরাজুল বাসিত চৌধুরী, ট্রেজারার মিসবাহ উদ্দিন আহমদ, সাবেক স্পিকার আব্দুল মুকিত চুনু এমবিই ও আহবাব হোসেন, একেএম সবুর, সলিসিটর মনিরুজ্জামান, সরিসিটর ইয়াওর উদ্দিন, আব্দুল আজিজ, এম এ জামান, মিসবাহ জামাল, নেছার আলী, কামাল হোসেইন, আবুল কাশেম, জাহাঙ্গির কবির, আলহাজ্ব নুর আলী, রফিক আহমদ রফিক, মোদাব্বির হোসেন মধু মিয়া, ফারুক মিয়া, আঙ্গুর আলী, রেদওয়ান খান, আবু তাহের আহমদ, জাহেদ মিয়া, মোহাম্মদ আল মামুন, আব্দুল মুমিন, আব্দুল হান্নান, লিটন আহমদ, ফয়জুর রহমান, শামসুল হক, খুরশেদ আলম, মোহাম্মদ আমিরুল ইসলাম, মোহাম্মদ ওয়ারিছ আলী, আকম সবুর, নাজমুল হুদা, আব্দুল হালিম, আলাউদ্দিন, আনিছুজ্জামান প্রমূখ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয় ও নতুন কমিটি ঘোষনা করা হয়। এতে রয়েছেন, সভাপতি, সাংবাদিক মো. রহমত আলী, সহ সভাপতি সাবেক স্পিকার আব্দুল মুকিত চুনু এমবিই, সাবেক স্পিকার আহবাব হোসেন, মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান, এলাইছ মিয়া মতিন, শাহ মুনিম। সাধারণ সম্পাদক সাবেক স্পিকার কাউন্সিলর মোঃ আয়াছ মিয়া, যুগ্ম সম্পাদক আবুল হোসেন, সহ সম্পাদক মোদাব্বির হোসেন মধু মিয়া, আব্দুল আজিজ ও কামাল হোসেন, ট্রেজারার মিসবাহ উদ্দিন আহমদ, সহ আবু আকমা সবুর ও আব্দুল হান্নান, সাংগঠনিক আবুল কাশেম, সহ নেছার আলী লিলু, আঙ্গুর আলী ও নাজমুল হুদা, প্রেস এন্ড পাবলিসিটি- আব্বাসুজ্জামান, সহ দিলু চৌধুরী, লিগ্যাল এফয়ার্স সেক্রেটারী- সলিসিটর মনিরুজ্জামান, সহ সলিসিটর ইয়াওর উদ্দিন, কমিউনিটি এফেয়ার্স- ফারুক মিয়া, সহ আব্দুল হালিম। ৩৫ সদস্যবিশিষ্ট এ কমিটিতে এ কমিটিতে সদস্য হিসাবে আরো ১১ জন রয়েছেন। তা ছাড়া কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিদের নিয়ে একটি শক্তিশালী উপদেষ্টা কমিটি ও বিভিন্ন সময় যারা সংগঠনের সাথে কাজ করেছেন তাদেরকে এসোসিয়েট মেম্বার হিসাবে রাখা হয়েছে।

আগামীতে নবগঠিত কমিটির অভিষেক ও সংগঠনের বিভিন্ন কার্যক্রমের বর্ননা সম্বলিত একটি ম্যাগাজিন প্রকাশ করা হবে বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। সাথে সাথে দেশে প্রবাসীদের স্বার্থসংশ্লিট বিষয়গুলি নিয়ে আরো জোরালোভাবে কাজ পরিচালনার ব্যাপারে আলোকপাত করা হয়। এতে কেন্দ্রীয় প্রেসিডেন্ট এডভোকেট মনজিল মোরসেদ সার্বিক সহযোগিতা করবেন বলে আম্বাস প্রদান করেন।

উল্লেখ করা আবশ্যক যে, এডভোকেট মনজিল মোরসেদ প্রবাসীদে এ দাবী বাস্তবায়নের জন্য লন্ডন থেকে আমেরিকা যাচ্ছেন। সাথে সাথে অন্যান্য দেশ ভ্রমনের পরিকল্পনাও রয়েছে বলে তিনি জানিয়েছেন।

আরও উল্লেখ করা প্রয়োজন যে, ২০১৯ সাল থেকে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ প্রবাসীদের জন্য একটি সতন্ত্র ট্রাইব্যুনাল গঠনের জন্য ক্যাম্পেইন করে যাচ্ছে ও ইতিমধ্যে এ ব্যাপারে একটি রুপরেখাও প্রকাশ করেছে। সাথে সাথে বর্তমান সরকারের সংশ্লিস্ট বিভাগে এর জন্য স্মারকলিপি প্রদানসহ নানাবিধ ভূমিকা পালন করে যাচ্ছে।

বাংলাদেশ মেইল /নাদিরা শিমু/Ns