বাঁশখালী ( চট্টগ্রাম -১৬)
ফলাফল বাতিলের পিটিশন হাইকোর্টে, প্রতিপক্ষের বিরুদ্ধে নোটিশ জারীর নির্দেশ

গেজেট বাতিলের আবেদন

বাংলাদেশ মেইল :::

চট্টগ্রামের  (চট্টগ্রাম -১৬) বাঁশখালীর সংসদ নির্বাচনে  প্রার্থীতা বাতিল, মনগড়া ফলাফল প্রকাশের বিরুদ্ধে হাইকোর্টে মামলা দায়ের করেছেন আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান। হাইকোটের বিশেষ বেঞ্চে ২৫ শে জানুয়ারি এই পিটিশন ( নির্বাচনী মামলা নং-০২/২০২৪) দায়ের করা হয়েছে। হাইকোর্টের বিচারপতি জাকির হোসেন প্রতিপক্ষের বিরুদ্ধে নোটিশ জারী করার নির্দেশনা দিয়েছেন। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে চট্টগ্রাম  জেলার পুলিশ সুপারসহ বাঁশখালীর নির্বাচনে অংশ নেয়া নয় প্রার্থীকে প্রতিপক্ষ করা হয়েছে মামলার।

আদালতের নির্দেশনায় বলা হয়,  ভুক্তভোগী প্রার্থীর অভিযোগ, তথ্য প্রমাণ গুরুত্বের সাথে  বিবেচনায় নিয়ে পিটিশনকারীর পিটিশন গ্রহন করা হলো। প্রতিপক্ষসমুহের প্রতি নোটিশ জারী সাপেক্ষে শুনানির দিন আগামী ৪ ঠা মার্চ ধার্য্য করা হলো। ‘

পিটিশনে প্রধান নির্বাচন কমিশনার , নির্বাচন কমিশন সচিব,  জেলা রিটার্নিং কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা, চট্টগ্রামের পুলিশ সুপার, সহকারী রিটার্নিং কর্মকর্তা ( ইউএনও বাঁশখালী), উপজেলা নির্বাচন কর্মকর্তা, বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, নির্বাচনে অংশ নেয়া প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল মালেক ( ইসলামিক ফ্রন্টের প্রার্থী, আবদুল্লাহ কবির লিটন ( ট্রাক), আশিষ কুমার শীল (কুঁড়ে ঘর), জিল্লুল করিম শরীফি ( ডাব), মুজিবুর রহমান সিআইপি (ঈগল), মামুন আবচার চৌধুরী (আম), মহিউল আলম চৌধুরীকে ( মিনার, ইসলামী ঐক্যজোট) প্রতিপক্ষ করা হয়েছে।

মামলার ১৩ নং প্রতিপক্ষ মুজিবুর রহমান সিআইপির অনুকুলে প্রকাশিত গেজেট বাতিল করে বাঁশখালী আসনের (চট্টগ্রাম -১৬) পুনঃনির্বাচন দেবার আবেদন করা হয়েছে পিটিশনে।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে ঈগল প্রতীক নিয়ে  ৫৭ হাজার ৪৯৯ ভোট পেয়ে জয়ী হন স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ও স্বতন্ত্র প্রার্থী আবদুল্লাহ কবির ট্রাক প্রতীকে পান ৩২ হাজার ২২০ ভোট। আসনটিতে মোট ভোটার  ৩ লাখ ৭০ হাজার ৭৭৫ জনের মধ্যে ভোট পড়েছে ১ লাখ ২৯ হাজার ২২৩টি। নির্বাচনে প্রার্থীতা বাতিল হওয়া নৌকার প্রার্থী মোস্তাফিজের প্রাপ্ত ভোটসহ ৩৬ হাজার ৯৬৮টি ভোট বাতিল করা হয়েছিলো।

প্রসঙ্গত,দেশের ইতিহাসে প্রথমবারের মতো ‘নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের’ দায়ে চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)।ভোটের দিন বিকেল ৩টা ৪৫ মিনিটে কমিশন এ সিদ্ধান্ত নেয়। পরেইসি’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মোস্তাফিজুরের বিরুদ্ধে ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-এর আওতায় নির্বাচনি অপরাধের অভিযোগ আনা হয়েছে। প্রার্থীতা বাতিল করার সিদ্ধান্তের সময়  উপজেলার সরল ইউনিয়নের ভোটকেন্দ্রে মোস্তাফিজুরকে অবরুদ্ধ করে তার গাড়ি ভাংচুর করা হয় । প্রতিপক্ষের  হামলায় নৌকার প্রার্থী মোস্তাফিজ  আহত হন।’ঈগল’ প্রতীকের সমর্থকেরা মোস্তাফিজুরের গাড়িতে হামলা করে মোস্তাফিজের মাথায় আঘাত করে বলে অভিযোগ করেন উপজেলা আওয়ামী লীগের নেতারা।