ব্রিকস শীর্ষ সম্মেলন শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:::

ব্রিকস শীর্ষ সম্মেলন শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজটি সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্ষিপ্ত যাত্রাবিরতির পর রোববার বাংলাদেশ সময় সকাল ৮টা ৪০ মিনিটে হযরত শাহজাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
ব্রিকস শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিকতা শেষে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা শনিবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় ৫টা ৪০ মিনিট) এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে ঢাকার উদ্দেশে জোহানেসবার্গের ওআর তাম্বো আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদ সংস্থা ইউএনবি।

উড়োজাহাজটি সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্ষিপ্ত যাত্রাবিরতির পর রোববার বাংলাদেশ সময় সকাল ৮টা ৪০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

প্রধানমন্ত্রী বিমানবন্দরের উদ্দেশে রওনা হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগ নেতারা তার সঙ্গে সফরকালীন বাসস্থান জোহানেসবার্গের হোটেল হিলটন স্যান্ডটনে সাক্ষাৎ করেন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে অনুষ্ঠিত ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী। এর আগে মঙ্গলবার জোহানেসবার্গে পৌঁছান শেখ হাসিনা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিটে বুধবার প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

একই দিনে আফ্রিকার দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের আয়োজিত বাংলাদেশি রাষ্ট্রদূত সম্মেলনে বক্তব্য দেন তিনি।

বাংলাদেশ মেইল /নাদিরা শিমু/NS